ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

রং-তুলির আঁচড়ে খুবিতে বাংলা নববর্ষ উদযাপনের প্রস্তুতি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৬ ঘণ্টা, এপ্রিল ১২, ২০২৩
রং-তুলির আঁচড়ে খুবিতে বাংলা নববর্ষ উদযাপনের প্রস্তুতি

খুলনা: দরজায় কড়া নাড়ছে বাংলা নববর্ষ। শুক্রবার (১৪ এপ্রিল) বাংলা নববর্ষ ১৪৩০।

প্রতিবছরের ন্যায় এবারও খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি) বাংলা নববর্ষ উদযাপনে বিভিন্ন কর্মসূচি নেওয়া হয়েছে।  

বুধবার (১২ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কার্যালয় থেকে জারিকৃত এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, ১লা বৈশাখ ১৪৩০ বাংলা বর্ষবরণের আয়োজনের অংশ হিসেবে সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের অদম্য বাংলা চত্বরে বর্ষ-আবাহন অনুষ্ঠানের মাধ্যমে কর্মসূচির সূচনা করা হবে। পরে সকাল ১১টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের হাদী চত্বর থেকে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হবে।

এদিকে উৎসবমুখর পরিবেশে বাংলা নববর্ষ উদযাপনের প্রস্তুতিতে ব্যস্ত রয়েছেন খুলনা বিশ্ববিদ্যালয়ের চারুকলা স্কুলের (অনুষদ) শিক্ষার্থীরা। শোভাযাত্রা ডালা, বর্ষবরণ মুকুট ও মঙ্গল শোভাযাত্রার বিভিন্ন অনুসঙ্গ, প্ল্যাকার্ড, ফেস্টুন, মুখোশ, রঙিন মাটির সরাসহ বিভিন্ন আকার ও রকমের শিল্পকর্ম তৈরি করছেন তারা।
এ বিষয়ে খুলনা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় নববর্ষ উদযাপন কমিটির সভাপতি ও চারুকলা স্কুলের ডিন প্রফেসর ড. নিহার রঞ্জন সিংহ বলেন, নববর্ষ উদযাপনের মধ্য দিয়ে বাঙালিদের মধ্য গড়ে ওঠে এক অপূর্ব স্বাজাত্যবোধ ও অসাম্প্রদায়িক চেতনা। উগ্র মৌলবাদ ও সাম্প্রদায়িক অপশক্তির বিরুদ্ধে বাঙালি মনন চৈতন্যের মঙ্গল সূচনার উজ্জীবিত প্রকাশ এই মঙ্গল শোভাযাত্রা।  

প্রতি বছরের ন্যায় এবছরেও খুলনা বিশ্ববিদ্যালয় এ আয়োজন বর্ণাঢ্যভাবে পালন করতে যাচ্ছে। আমরা আশাবাদী বাংলা ও বাঙালির সংস্কৃতি, ঐতিহ্য ধারণ করে প্রতিটি বাঙালি সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে সচেষ্ট হবে। বাংলা ও বাঙালির সংস্কৃতি এগিয়ে যাক, মানবিক মূল্যবোধ, অসাম্প্রদায়িক বাংলাদেশ তার ঐতিহ্যে অটুট থাকুক।

এ বিষয়ে খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন বলেন, প্রতিবছরের ন্যায় এবছরও খুবিতে যথাযথ মর্যাদায় উৎসবমুখর পরিবেশে বাংলা নববর্ষ উদযাপনের উদ্যোগ নেওয়া হয়েছে। চারুকলা স্কুলের শিক্ষার্থীরা শোভাযাত্রার নানা ধরনের অনুষঙ্গ তৈরি করেছে এবং তারা শেষ মুহূর্তের প্রস্তুতির কাজ সম্পন্ন করছে।

বাংলাদেশ সময়: ১৯৫৪ ঘণ্টা, এপ্রিল ১১, ২০২৩
এমআরএম/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।