ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

ইবির ভর্তি পরীক্ষা জুনে, আবেদন শুরু ১০ মে

ইবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৪ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২৩
ইবির ভর্তি পরীক্ষা জুনে, আবেদন শুরু ১০ মে ইবির ফটক

ইবি: ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক শ্রেণির প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা জুন মাসের দ্বিতীয় সপ্তাহে স্বতন্ত্রভাবে অনুষ্ঠিত হবে। সেলক্ষ্যে ১০ মে থেকে ভর্তির আবেদন শুরু হবে।

যা চলবে ২৭ মে পর্যন্ত।  

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.iu.ac.bd/admission) এর নির্দিষ্ট ধাপ অনুসরণ করে পরীক্ষার আবেদন করা যাবে।

বৃহস্পতিবার (১৩ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষার সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে কমিটির একাধিক সদস্য সাংবাদিকদের এ তথ্য জানান।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. তপন কুমার জোদ্দার বলেন, ‘ভর্তি বিজ্ঞপ্তি প্রস্তুত করা হয়েছে। ডিনরাও ইতোমধ্যে সই করেছেন। সেটি অনুমোদনের জন্য উপাচার্য মহোদয়ের কাছে পাঠানো হবে। ’

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এইচ এম আলী হাসান বলেন, আজকে মিটিং হয়েছে। বিজ্ঞপ্তিতে এখনো উপাচার্য স্যার সই করেননি। তিনি চূড়ান্ত না করা পর্যন্ত কিছু বলতে চাচ্ছি না। তিনি চূড়ান্ত করলেই অতিদ্রুত ওয়েবসাইটে প্রকাশ করা হবে

ভর্তি কমিটির সভা সূত্র জানায়, এ বছর পরীক্ষায় লিখিত কোনো অংশ থাকছে না। শুধু ৮০ নম্বরের বহুনির্বাচনী পরীক্ষা হবে। আর প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে।  

সুত্র আরো জানায়, এবারের মোট আটটি অনুষরদেও ভর্তি পরীক্ষা চারটি ইউনিটের অধীনে অনুষ্ঠিত হবে। এর মধ্যে প্রকৌশল ও প্রযুক্তি অনুষদ ও জীব বিজ্ঞান অনুষদ ‘এ’ ইউনিট, কলা, সামজিক বিজ্ঞান ও আইন অনুষদ ‘বি’ ইউনিট, ব্যবসায় প্রশাসন অনুষদ ‘সি’ ইউনিট এবং ধর্মতত্ব অনুষদ ও আরবি বিভাগ ‘ডি’ ইউনিটের অধীনে থাকবে। চারটি ইউনিটে যথাক্রমে ৮৫০, ১০৫০, ৬০০ ও ৫০০ টাকা ফি নিধার্রণ করা হয়েছে। এই ফি এর সাথে আনুসাঙ্গিক চার্জ যুক্ত হবে।

বাংলাদেশ সময়: ২২০৪ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২৩
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।