ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

ঢাবির ‘ডি’ ইউনিটের পরীক্ষা শনিবার, বিভাগীয় শহরেও কেন্দ্রের ব্যবস্থা

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০০ ঘণ্টা, মে ৫, ২০২৩
ঢাবির ‘ডি’ ইউনিটের পরীক্ষা শনিবার, বিভাগীয় শহরেও কেন্দ্রের ব্যবস্থা

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি): বিভাগ পরিবর্তনকারী ইউনিট বাদ দেওয়ার পর প্রথমবারের মতো সম্মিলিতভাবে (‘ডি’ ইউনিট) কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে শনিবার (০৬ মে)।

সকাল ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত ঢাকার পাশাপাশি বিভাগীয় শহরের কেন্দ্রেও পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এবার দুই হাজার ৯৩৪ আসনের বিপরীতের ভর্তিচ্ছু এক লাখ ২২ হাজার ৮৮২ জন। আসনপ্রতি শিক্ষার্থী সংখ্যা প্রায় ৪২ জন। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি অফিস থেকে এসব তথ্য জানা গেছে।

পরীক্ষায় শিক্ষার্থীদের ৬০ নম্বরের বহুনির্বাচনী ও ৪০ নম্বরের লিখিত প্রশ্নের উত্তর দিতে হবে। বহুনির্বাচনী পরীক্ষার জন্য ৪৫ মিনিট ও লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় থাকবে। ভর্তি পরীক্ষায় মোট ১২০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। ভর্তি পরীক্ষায় ১০০ এবং এসএসসি বা সমমান ও উচ্চমাধ্যমিক বা সমমান পরীক্ষার ফলাফলের ভিত্তিতে ২০ নম্বর।

শুক্রবার (০৫ মে) বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট’-এর আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষা আগামীকাল (৬ মে) শনিবার সকাল ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সকাল ১১টায় কলা ভবন পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করবেন।

ঢাকার বাইরের কেন্দ্রগুলো হল- চট্টগ্রাম বিভাগের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি), রাজশাহী বিভাগের রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি), খুলনা বিভাগের খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি), সিলেট বিভাগের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি), রংপুর বিভাগের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি), বরিশাল বিভাগের বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) ও ময়মনসিংহ বিভাগের পরীক্ষা বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি)।

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, মে ০৫, ২০২৩
এসকেবি/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।