ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

৭ দিনের সফরে দক্ষিণ কোরিয়ায় ঢাবি উপাচার্য

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৮ ঘণ্টা, মে ৭, ২০২৩
৭ দিনের সফরে দক্ষিণ কোরিয়ায় ঢাবি উপাচার্য

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সাত দিনের সফরে দক্ষিণ কোরিয়ার উদ্দেশে ঢাকা ছেড়েছেন।

শনিবার (৬ মে) দিনগত রাতে দক্ষিণ কোরিয়ার উদ্দেশে তিনি ঢাকা ছাড়েন।

কোরিয়া ফাউন্ডেশনের (কেএফ) প্রেসিডেন্ট ঘিওয়ান কিমের আমন্ত্রণে তিনি এ সফর করছেন।  

ইন্টারন্যাশনাল এক্সচেঞ্জ প্রোগ্রামে অংশ নিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যসহ বিশ্বের বিভিন্ন দেশের ১৪টি খ্যাতিমান বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট/উপাচার্য/রেক্টররা বর্তমানে দক্ষিণ কোরিয়া সফর করছেন। সফরকালে তারা কোরিয়া ফাউন্ডেশনের বিভিন্ন উচ্চ পর্যায়ের বৈঠক ও কর্মসূচিতে অংশগ্রহণ করবেন। এ সময় তারা শিক্ষা, সংস্কৃতি, গবেষণা ও উদ্ভাবন বিষয়ে পারস্পরিক সহযোগিতা নিয়ে মতবিনিময় করবেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এ সফরকালে কোরিয়া ন্যাশনাল ডিপ্লোমেটিক একাডেমি, জনসি ইউনিভার্সিটি, সিউল ন্যাশনাল ইউনিভার্সিটি, কিং সিজং ইনস্টিটিউট ফাউন্ডেশন, কোরিয়ান ন্যাশনাল ইনস্টিটিউট ফর ইন্টারন্যাশনাল অ্যাডুকেশন, একাডেমি অব কোরিয়ান স্টাডিজসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান পরিদর্শন করবেন। এ সময় তিনি কোরিয়ান অর্থনৈতিক উন্নয়ন, কোরিয়ান উপদ্বীপ এবং উত্তর পূর্ব এশিয়ার নিরাপত্তা ও শান্তি বিষয়ক নীতিমালা, গ্লোবাল ট্যালেন্ট ডেভেলপমেন্ট প্রোগ্রাম, ফরেন স্কলারশিপ প্রোগ্রাম ও কোরিয়ান স্টাডিজ প্রোগ্রাম বিষয়ে সংশ্লিষ্টদের সঙ্গে মতবিনিময় করবেন।  

এছাড়া সফরকালে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান কোরিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়াদি নিয়ে আলোচনা করবেন। ঢাকা বিশ্ববিদ্যালয় এবং কোরিয়ার খ্যাতিমান বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে যৌথ শিক্ষা ও গবেষণা কার্যক্রম চালুর সম্ভাব্যতা নিয়েও তিনি মতবিনিময় করবেন।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান আগামী ১৩ মে দেশে ফিরবেন বলে আশা করা যাচ্ছে। উপাচার্যের অনুপস্থিতিতে প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ তার নিজ দায়িত্বের অতিরিক্ত হিসেবে উপাচার্যের রুটিন দায়িত্ব পালন করবেন।

বাংলাদেশ সময়: ১৬১৬ ঘণ্টা, মে ০৭, ২০২৩
এসকেবি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।