ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

মনিপুর স্কুল ম্যানেজিং কমিটির বানানো ‘অবৈধ’ প্রধান শিক্ষকের অব্যাহতি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩২ ঘণ্টা, মে ১৮, ২০২৩
মনিপুর স্কুল ম্যানেজিং কমিটির বানানো ‘অবৈধ’ প্রধান শিক্ষকের অব্যাহতি

ঢাকা: রাজধানীর মিরপুরের মনিপুর স্কুল অ্যান্ড কলেজের এডহক ম্যানেজিং কমিটির বানানো ‘অবৈধ’ প্রধান শিক্ষক পদ থেকে অব্যাহতি নিয়েছেন। দায়িত্ব দেওয়ার একদিন পর প্রতিষ্ঠানের শিক্ষকদের দাবির মুখে তিনি নিজেই দায়িত্ব ছেড়ে দিয়েছেন।

 

বুধবার (১৭ মে) স্কুল অ্যান্ড কলেজের ম্যানেজিং কমিটি প্রতিষ্ঠানের সহকারী শিক্ষক মো. আখলাক আহম্মদকে প্রধান শিক্ষকের দায়িত্ব দেয়। প্রতিষ্ঠানের এডহক ম্যানেজিং কমিটির সভাপতি এ কে এম দেলোয়ার হোসেনের সই করা চিঠিতে সরকার মনোনীত অধ্যক্ষ মো. জাকির হোসেনকে অব্যাহতি দিয়ে আখলাক আহম্মদকে প্রধান শিক্ষকের দায়িত্ব দেওয়া হয়।

আখলাক আহম্মদকে প্রধান শিক্ষকের দায়িত্ব দেওয়ার পর থেকে বিক্ষোভে ফেটে পড়েন স্কুলের শিক্ষকরা। কিন্তু ম্যানেজিং কমিটি শিক্ষকদের দমাতে স্থানীয় বহিরাগতদের স্কুল এলাকায় জড়ো করে। এতে উত্তপ্ত পরিস্থিতির সৃষ্টি হয় এবং হাতাহাতির ঘটনা ঘটে। বৃহস্পতিবার (১৮ মে) সকালেও শিক্ষকরা ক্লাস বর্জন করে মিরপুরের বালিকা শাখায় (মূল শাখা) জড়ো হন। আবারও পরিস্থিতি উত্তপ্ত হলে পুলিশ মোতায়েন করা হয়।  

দুপুরে আখলাক আহম্মদ স্কুলের প্যাডে লিখে তার দায়িত্ব ছাড়ার বিষয়টি জানান। তিনি লিখেছেন, আমি বিশেষ পরিস্থিতির কারণে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্ব থেকে অব্যাহতি নিলাম।  

এদিকে আখলাক আহম্মদ দায়িত্ব ছাড়ার পর মনিপুর স্কুল ও কলেজের শিক্ষকদের মধ্যে স্বস্তি ফিরে এসেছে।  

প্রতিষ্ঠানটির নানা অনিয়ম ও দুর্নীতির কারণে আদালতের নির্দেশনায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর স্কুলটির সিনিয়র শিক্ষক মো. জাকির হোসেনকে কয়েক মাস আগে ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে নিয়োগ দেয়। জাকির হোসেন যোগ দেওয়ার পর অনিয়ম-দুর্নীতি শূন্যের কোটায় নামিয়ে আনার চেষ্টা করেন। শিক্ষকদের বকেয়া বেতন-ভাতা পরিশোধ করেন। সব মিলিয়ে সুবিধা করতে পারছিলেন না গভর্নিং বডি। এতে ক্ষুব্ধ হয়ে বুধবার জাকির হোসেনকে অব্যাহতি দেওয়া হয়।  

মনিপুর স্কুল ও কলেজের শিক্ষকরা জানান, বর্তমান গভর্নিং বডির মেয়াদ শেষ হবে আগামী ২৩ মে। মেয়াদ শেষের আগ মুহূর্তে সরকার মনোনীত অধ্যক্ষকে বাদ দেওয়ায় শিক্ষকরা ক্ষুব্ধ হয়েছেন।  

বাংলাদেশ সময়: ১৪৩২ ঘণ্টা, মে ১৮, ২০২৩
এমআইএইচ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।