ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

খুবিকে গ্রিন ক্যাম্পাস করতে বৃক্ষরোপণ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৮ ঘণ্টা, মে ২৯, ২০২৩
খুবিকে গ্রিন ক্যাম্পাস করতে বৃক্ষরোপণ

খুলনা: আগামী ৫ জুন বিশ্ব পরিবেশ দিবসকে সামনে রেখে খুলনা বিশ্ববিদ্যালয়কে (খুবি) পরিবেশবান্ধব গ্রিন ক্যাম্পাসে পরিণত করতে ও চলমান প্রক্রিয়ার অংশ হিসেবে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করা হয়েছে।

সোমবার (২৯ মে) সকাল ১০টায় ক্যাম্পাসে বৃক্ষরোপণ করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন।

তিনি বলেন, খুলনা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পরিবেশ সুরক্ষাকে প্রাধান্য দেওয়ার পাশাপাশি সারা বছরই সৌন্দর্যবর্ধনের নানা কাজ চলমান থাকে। এতে পরিবেশ যেমন সুরক্ষিত থাকে, তেমনি বিশ্ববিদ্যালয় পরিবার এবং এখানে আগত অতিথিরা এ সৌন্দর্য দেখে মুগ্ধ হন।  

তিনি আরও বলেন, প্রাকৃতিক সৌন্দর্য ও পরিবেশের ভারসাম্য রক্ষায় বৃক্ষরোপণের বিকল্প নেই। মূলত ক্যাম্পাসকে গ্রিন ক্যাম্পাসে পরিণত করতে এবং সৌন্দর্য বাড়াতে এসব ফুল জাতীয় বৃক্ষরোপণ করা হচ্ছে। এ বৃক্ষগুলো রক্ষণাবেক্ষণে আমাদের সবাইকে সচেতন হতে হবে।

বৃক্ষরোপণকালে উপাচার্যের সঙ্গে আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস, প্রধান প্রকৌশলী (চলতি দায়িত্ব) এস এম মনিরুজ্জামান, এস্টেট শাখার উপ-রেজিস্ট্রার মোহাম্মদ আলী, উপাচার্যের সচিব সঞ্জয় সাহাসহ সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীরা।

এ কর্মসূচির আওতায় ক্যাম্পাসের খানজাহান আলী হলের দক্ষিণ ও উত্তর পাশের রাস্তা, নির্মাণাধীন ফুডকোর্টের পাশে, নির্মাণাধীন জয়বাংলা ভবন থেকে ৩ নম্বর একাডেমিক ভবন পর্যন্ত রাস্তা, অদম্য বাংলার পেছনের রাস্তা, কেন্দ্রীয় মসজিদ ও খান বাহাদুর আহছানউল্লাহ হলের মাঝামাঝি নিচু স্থানে ইতোমধ্যে তিন শতাধিক বিভিন্ন প্রজাতির বৃক্ষরোপণ করা হয়েছে। যার মধ্যে কৃষ্ণচূড়া, রাধাচূড়া, পলাশ, সোনালু, জারুল, হিজল ও বরুণ উল্লেখযোগ্য। এ বৃক্ষ ক্যাম্পাসকে পরিবেশবান্ধব হিসেবে গড়ে তোলার পাশাপাশি এর ফুল ক্যাম্পাসের সৌন্দর্য বাড়াবে।

বাংলাদেশ সময়: ১৬৫৮ ঘণ্টা, মে ২৯, ২০২৩
এমআরএম/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।