ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

ফুলপরীকে নির্যাতন: অভিযুক্তদের আত্মপক্ষ সমর্থনের সুযোগ

ইবি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩২ ঘণ্টা, মে ৩১, ২০২৩
ফুলপরীকে নির্যাতন: অভিযুক্তদের আত্মপক্ষ সমর্থনের সুযোগ

ইবি: ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) দেশরত্ন শেখ হাসিনা হলে ছাত্রলীগ নেত্রী এবং তার সহযোগীদের দ্বারা প্রথম বর্ষের ছাত্রী ফুলপরী খাতুনকে র‍্যাগিংয়ের নামে নির্যাতনের ঘটনায় অভিযুক্ত পাঁচজনকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দিচ্ছে প্রশাসন।  

আগামী ১২ জুন তারা বিশ্ববিদ্যালয়ে সশরীরে উপস্থিত হয়ে শৃঙ্খলা কমিটির কাছে নিজেদের বক্তব্য উপস্থাপনের সুযোগ পাবে।

সেলক্ষ্যে সাময়িক বহিষ্কার আদেশপ্রাপ্ত পাঁচজনকে পৃথকভাবে চিঠি পাঠানো হবে। তাদের বক্তব্য শোনার পর কর্তৃপক্ষ চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়ার দিকে আগাবে।  

মঙ্গলবার (৩০ মে) বিশ্ববিদ্যালয়ের আইন প্রশাসক অধ্যাপক ড. আনিচুর রহমান এ তথ্য জানান।  

বিশ্ববিদ্যালয়ের আইন প্রশাসক অধ্যাপক ড. আনিচুর রহমান জানান, 'বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শৃঙ্খলা কমিটির মিটিংয়ে তাদের (বহিষ্কৃতদের) আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। আগামী ১২ জুন তাদের সশরীরে উপস্থিত হয়ে নিজেদের বক্তব্য উপস্থাপন করতে বলা হয়েছে। '

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ এম আলী হাসান বলেন, ‘যে কারোর আত্মপক্ষ সমর্থনের অধিকার আছে। তাই তাদের সুযোগ দেওয়া হচ্ছে। তাদের প্রত্যেকের জন্য চিঠি ইস্যু হচ্ছে। তাদের জানানো হবে এবং আগামী ১২ তারিখ উপস্থিত হয়ে নিজেদের বক্তব্য উপস্থাপন করতে পারবে। এরপর কর্তৃপক্ষ পরবর্তী সিদ্ধান্ত নেবে। ’

এদিকে বহিষ্কৃত পাঁচ শিক্ষার্থী প্রত্যেকেই শোকজের জবাব দিয়েছেন। তবে তাদের মধ্যে একজন শিক্ষার্থী শোকজের জবাবে স্বাক্ষর করেননি।

এর আগে, গত ৪ মার্চ পরিসংখ্যান বিভাগের সানজিদা চৌধুরী অন্তরা, ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের তাবাসসুম ইসলাম ও মোয়াবিয়া জাহান, আইন বিভাগের ইসরাত জাহান মীম ও ফাইন আর্টস বিভাগের হালিমা খাতুন উর্মীকে সাময়িক বহিষ্কার করা হয়। একইদিনে তাদের বিষয়ে কেন চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে না এ মর্মে শো-কজ নোটিশ দেওয়া হয়।  

তবে নোটিশ ত্রুটিপূর্ণ হওয়ায় রেজিস্ট্রারকে ভর্ৎসনা করে হাইকোর্ট। পরে হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী তাদের আবার শো-কজ নোটিশ দেওয়া হয়। ।   

বাংলাদেশ সময়: ০০২৯ ঘণ্টা, মে ৩১, ২০২৩

আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।