ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

নারীর ক্ষমতায়নে প্রতিক্রিয়াশীল গোষ্ঠী যেন বাধা দিতে না পারে: শিক্ষা উপমন্ত্রী

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৯ ঘণ্টা, মে ৩১, ২০২৩
নারীর ক্ষমতায়নে প্রতিক্রিয়াশীল গোষ্ঠী যেন বাধা দিতে না পারে: শিক্ষা উপমন্ত্রী

ঢাকা বিশ্ববিদ্যালয়: নারীর অর্থনৈতিক ক্ষমতায়নের ক্ষেত্রে প্রতিক্রিয়াশীল গোষ্ঠী যাতে বাধা সৃষ্টি না করতে পারে সে ব্যাপারে তরুণ সমাজকে সচেতন থাকার আহ্বান জানিয়েছেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী।

বুধবার (৩১মে) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র মিলনায়তনে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা সেন্টার ফর জেন্ডার অ্যান্ড ডেভেলপমেন্ট স্টাডিজের উদ্যোগে এক সেমিনারে তিনি এ আহ্বান জানান।

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের সভাপতিত্বে ঢাকা বিশ্ববিদ্যালয় সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জিয়া রহমান বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন আসাদুজ্জামান নূর এমপি। স্বাগত বক্তব্য রাখেন বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা সেন্টার ফর জেন্ডার অ্যান্ড ডেভেলপমেন্ট স্টাডিজের পরিচালক অধ্যাপক ড. তানিয়া হক।

অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বিশ্বায়নের যুগে প্রযুক্তির সর্বোচ্চ সদ্ব্যবহারের উপর গুরুত্বারোপ করে বলেন, তরুণরা সমাজ পরিবর্তনের হাতিয়ার। সময় ও সুযোগের সঠিক ব্যবহারের মাধ্যমে তরুণদের প্রযুক্তিতে দক্ষতা অর্জন করতে হবে এবং আত্মনির্ভরশীল মানুষ হিসেবে গড়ে উঠতে হবে। স্মার্ট বাংলাদেশ গড়ার কাজে নেতৃত্ব দেওয়ার জন্য তিনি তরুণ সমাজের প্রতি আহ্বান জানান ।

শিক্ষা উপমন্ত্রী স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে অর্থনৈতিক কর্মকান্ডে নারীদের অংশ নেওয়া নিশ্চিত করার উপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, নারীদের জন্য কাজের নিরাপদ পরিবেশ সৃষ্টি করতে হবে এবং তাদের আত্মবিশ্বাসী করে তুলতে হবে। নারীর অর্থনৈতিক ক্ষমতায়নের ক্ষেত্রে প্রতিক্রিয়াশীল গোষ্ঠী যাতে বাধা সৃষ্টি না করতে পারে, সে ব্যাপারে তরুণ সমাজকে সচেতন থাকতে হবে।

আসাদুজ্জামান নূর এমপি নিজস্ব সৃষ্টিশীলতাকে কাজে লাগিয়ে আধুনিক ও সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণের কাজে এগিয়ে আসার জন্য তরুণ সমাজের প্রতি আহ্বান জানান।

বাংলাদেশ সময়: ২১৩৭ ঘণ্টা, মে ৩১, ২০২৩
এসকেবি/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।