ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

শিক্ষা

জাবিতে কর্মচারীদের ধর্মঘট তৃতীয় দিনে, সমস্যা সমাধানে উপাচার্যের আশ্বাস

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৪ ঘণ্টা, জুন ১১, ২০২৩
জাবিতে কর্মচারীদের ধর্মঘট তৃতীয় দিনে, সমস্যা সমাধানে উপাচার্যের আশ্বাস

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: তৃতীয় দিনে বিশ্ববিদ্যালয়ের নতুন প্রশাসনিক ভবন অবরোধ করে পূর্ণদিবস কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট পালন করছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) কর্মচারীরা।

রোববার (১১ জুন) সকাল ৯টায় তৃতীয় দিনের মতো কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট শুরু করেন তারা।

 

পরে সকাল সোয়া ৯টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম আন্দোলনস্থলে আসেন। এ সময় তিনি দুপুর ২টায় কর্মচারীদের সঙ্গে আলোচনায় বসে সমস্যা সমাধানের আশ্বাস দেন।

এর আগে ১৪ দফা দাবিতে বুধবার বিশ্ববিদ্যালয়ের নতুন প্রশাসনিক ভবন অবরোধ করে কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট শুরু করেন কর্মচারীরা।  

বিশ্ববিদ্যালয়ের কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক সম্পাদক বিপ্লব খান টিপু বলেন, সকাল সোয়া ৯টায় উপাচার্য স্যার এসেছিলেন। তিনি আমাদের সঙ্গে দুপুর ২টায় আলোচনায় বসবেন। আলোচনায় উপাচার্য দাবি না মানলে আমরা আমাদের আন্দোলন চালিয়ে যাব।

কর্মচারীদের দাবিগুলো হলো- কর্মচারীদের পদোন্নতি নীতিমালায় ৮৩ ও ৮৪ নং ক্রমিকের শর্ত ও অভিজ্ঞতায় ন্যায় ৮৫ নম্বর ক্রমিকের শর্ত ও অভিজ্ঞতা একই করা এবং ঊর্ধ্বতন সহকারী, সর্টার গ্রেড-৩ ও সমমানের কর্মচারীদের উচ্চতর স্কেল প্রদান, তৃতীয় শ্রেণি ও চতুর্থ শ্রেণির কর্মচারীদের নৈশ্য ভাতা এবং সকল কর্মচারীর ওভারটাইম বেসিক হারে প্রদান, ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি পরীক্ষার বিভাগীয় শর্ত বাতিল করে শুধু পাস নম্বর পেলেই পোষ্যদের ভর্তি করানো, বাস ড্রাইভারদের ন্যায় বাস হেলপার, কনডাক্টরদের ২৫০ ঘণ্টা ওভারটাইম প্রদান, মাস্টাররোল ও দৈনিক মজুরিভিত্তিতে নিয়োজিত কর্মচারীদের স্থায়ীকরণ, সরকার ঘোষিত সাধারণ ছুটির টাকা ওভারটাইম হিসেবে প্রদান করা।

এ ছাড়া তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারীদের পুরাতন বাসাভাড়া কমানো, হল অ্যাটেনডেন্টদের উৎকালীন ভাতা (ক্যাম্পাস বন্ধ থাকাকালীন তাদের কাজ) ১২শ টাকার পরিবর্তে বেসিক হারে ওভারটাইম প্রদান, একটি নতুন পাবলিক বা প্রাইভেট ব্যাংকের শাখা চালু করা, রাঙ্গামাটি কবরস্থান জরুরি ভিত্তিতে সংস্কার করা, রাঙ্গামাটি বর্জ্য ব্যবস্থাপনা স্থানান্তর করা; বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন কর্তৃক অনুমোদিত সব সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ইভনিং ও উইকেন্ডসহ সব ডিগ্রির সার্টিফিকেট আমলে নিয়ে কর্মচারীদের পদোন্নতির ব্যবস্থা করা, কলাবাগান ও রাঙ্গামাটি আবাসিক এলাকার জামে মসজিদে ইমাম নিয়োগ করা, ২০ নম্বর হল থেকে কলাবাগান আবাসিক এলাকায় পানি সংযোগ স্থাপন করা, শহীদ সালাম বরকত হল থেকে কলাবাগান মসজিদ পর্যন্ত রাস্তায় বিদ্যুৎ সংযোগ এবং কলাবাগান ও রাঙ্গামাটি আবাসিক এলাকার ঝুলন্ত তার সরিয়ে যথাস্থানে স্থাপন করা।

বাংলাদেশ সময়: ১১৩০ ঘণ্টা, জুন ১১, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।