ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ঢাবিতে ভাষাশহীদ বরকতের ম্যুরাল উদ্বোধন

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৬ ঘণ্টা, জুন ১২, ২০২৩
ঢাবিতে ভাষাশহীদ বরকতের ম্যুরাল উদ্বোধন

ঢাকা বিশ্ববিদ্যালয়: ভাষাশহীদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাবেক শিক্ষার্থী আবুল বরকতের স্মরণে একটি ম্যুরাল উদ্বোধন করা হয়েছে।

সোমবার (১২ জুন) রাষ্ট্রবিজ্ঞান বিভাগের করিডোরে নির্মিত ম্যুরালটি উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

ম্যুরালটি স্থাপনে সহযোগিতা করেছে সিটি ব্যাংক।  

উদ্বোধনকালে উপাচার্য আখতারুজ্জামান বলেন, ভাষা আন্দোলনে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিল ঢাকা বিশ্ববিদ্যালয়। ২১ ফেব্রুয়ারি শহীদ দিবসকে বিশ্বের কাছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি প্রাপ্তির পেছনেও এ বিশ্ববিদ্যালয়ের অবদান অনস্বীকার্য। আর এ ভাষা আন্দোলনের একজন শহীদ হলেন আমাদের শিক্ষার্থী আবুল বরকত। তার স্মরণে নির্মিত এ ম্যুরালটি আমাদের নবীন শিক্ষার্থীর মধ্যে ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের বার্তা পৌঁছাবে এবং অসাম্প্রদায়িক ও মানবিক মূল্যবোধ সম্পন্ন শিক্ষাকে স্মরণ করিয়ে দেবে।

এ সময় বিশ্ববিদ্যালয়ের ভাষাশহীদ আবুল বরকত স্মৃতি জাদুঘর ও সংগ্রহশালাটিকে আগামীতে সম্প্রসারণের কথা জানিয়ে উপাচার্য আখতারুজ্জামান বলেন, বড় জায়গা নিয়ে আমরা এটিকে পুনঃস্থাপনের পরিকল্পনা করেছি। যেন এখানে ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের সব তথ্য উপাত্ত সংগ্রহ করা যায়। আমাদের দেশকে স্বাধীন করা এবং ভাষাকে প্রতিষ্ঠায় যারা নিজের জীবন বিলিয়ে দিয়েছেন তাদের নতুন প্রজন্মের কাছে পরিচিত করানো আমাদের দায়িত্ব।

বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. তাসনিম সিদ্দিকীর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাবির উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল। অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জিয়া রহমান। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন প্রক্টর অধ্যাপক ড. মাকসুদুর রহমানসহ বিভাগের বিভিন্ন পর্যায়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীরা।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে অধ্যাপক ড. তাসনিম সিদ্দিকী বলেন, একজন শিক্ষার্থী যখন এ করিডোর দিয়ে হাঁটবে সে আবুল বরকতসহ ভাষা আন্দোলন সম্পর্কে মনে করবে। যিনি আমাদের মহান ভাষার জন্য নিজের জীবন উৎসর্গ করেছেন, তাকে সবার সামনে উপস্থাপন করাই আমাদের লক্ষ্য।

বাংলাদেশ সময়: ১৮২৩ ঘণ্টা, জুন ১২, ২০২৩
এসকেবি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।