ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

শিক্ষা

ঢাবিতে ক্লাস-পরীক্ষা অটোমেশনে সফটওয়্যার উদ্বোধন

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২২ ঘণ্টা, জুন ১৪, ২০২৩
ঢাবিতে ক্লাস-পরীক্ষা অটোমেশনে সফটওয়্যার উদ্বোধন

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীদের ক্লাস, কোর্সগুলো এবং পরীক্ষা ব্যবস্থাপনা অটোমেশনের আওতায় আনতে DUBDLMS’ শীর্ষক একটি ‘লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেম’ সফটওয়্যার উদ্বোধন করা হয়েছে।

বুধবার (১৪ জুন) ঢাবির অধ্যাপক আবদুল মতিন চৌধুরী ভার্চ্যুয়াল ক্লাসরুমে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এর উদ্বোধন করেন।



ঢাবি আইসিটি সেলের পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ আসিফ হোসেন খানের নেতৃত্বে এই ‘লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেম’ সফটওয়্যার তৈরি করা হয়েছে। এই সফটওয়্যার দিয়ে শিক্ষার্থীদের উত্তরপত্র মূল্যায়ণ করে দ্রুত সময়ে ফলাফল প্রকাশ করাও যাবে।  
উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এ সফটওয়্যার তৈরি করায় আইসিটি সেলের পরিচালকসহ সংশ্লিষ্টদের আন্তরিক অভিনন্দন ও ধন্যবাদ জানান।

তিনি বলেন, যেকোনো প্রতিকূল পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম যাতে বাধাগ্রস্ত না হয় সেজন্যই এই উদ্ভাবন। এই সফটওয়্যারে প্রবেশ করে শ্রেণী কার্যক্রম, ক্লাসে শিক্ষার্থীদের উপস্থিতি, কোর্সগুলো পরিচালনা, পরীক্ষাগ্রহণ সংক্রান্ত বিধি-বিধান অনুযায়ী সরাসরি নম্বর প্রদান এবং দ্রুত সময়ের মধ্যে ফলাফল প্রকাশ করা যাবে। এ সফটওয়্যারে তথ্যগুলোর নিরাপত্তা নিশ্চিত করার ক্ষেত্রে যথাযথ পদক্ষেপ নেওয়া হয়েছে।

শিক্ষক ও শিক্ষার্থীদের এই সফটওয়্যার ব্যবহারের সুবিধার্থে কর্মশালা ও প্রশিক্ষণের আয়োজন করা হবে। এর মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা উপকৃত হবে এবং শিক্ষার গুণগত মান আরও বাড়বে বলে উপাচার্য আশাবাদ ব্যক্ত করেন।  

অনুষ্ঠানে ঢাবির প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ এবং বিভিন্ন অনুষদের ডিন, শিক্ষক ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬২০ ঘণ্টা, জুন ১৪, ২০২৩
এসকেবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।