ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

শিক্ষা

জাবির ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষা চলছে  

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২০ ঘণ্টা, জুন ২১, ২০২৩
জাবির ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষা চলছে  

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) জীববিজ্ঞান অনুষদভুক্ত ‘ডি’ ইউনিটের ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে।

বুধবার (২১ জুন) সকাল নয়টায় প্রথম শিফটের পরীক্ষা শুরু হয়।

দুপুর ১ টা ৫০ মিনিটে চতুর্থ শিফটের মধ্য দিয়ে চতুর্থ দিনের পরীক্ষা শেষ হবে।

এছাড়াও বৃহস্পতিবার (২২ জুন) সকাল নয়টায় শুরু হয়ে দুপুর ১ টা ৫০ মিনিটে চতুর্থ শিফটের মধ্য দিয়ে ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষা শেষ হবে।

কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটি সূত্রে জানা যায়, এ বছর এক হাজার ৮৪৪টি আসনের বিপরীতে লড়াই করবেন দুই লাখ ৪৯ হাজার ৮৫৭ শিক্ষার্থী। প্রতি আসনের বিপরীতে লড়বেন ১৩৬ জন।  

তবে ‘ডি’ ইউনিটের ৩১০টি আসনের বিপরীতে আবেদনকারীর সংখ্যা ৭৬ হাজার ৬৪ জন। সেই হিসাবে এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে লড়াই করছেন ২৪৬ জন শিক্ষার্থী৷

জীববিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক মো. নুহু আলম বলেন, সকাল নয়টায় ‘ডি’ ইউনিটের প্রথম শিফটের মধ্যে পরীক্ষা শুরু হয়েছে। উপস্থিতির হার সকল শিফটের পরীক্ষা শেষে জানাতে পারবো। তবে উপস্থিতির পরিমাণ বেশ ভালো। এখন পর্যন্ত কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

এর আগে, গত রোববার ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ),নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ অধিভুক্ত ‘সি’ ১ ইউনিট এবং কলা ও মানবিক অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউভুক্ত ‘সি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়।  

এছাড়াও গত সোমবার সমাজবিজ্ঞান অনুষদ ও আইন অনুষদভুক্ত ‘বি’ ইউনিট ও বিজনেস স্টাডিজ অনুষদভুক্ত ‘ই’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।  

গতকাল মঙ্গলবার গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজিভুক্ত ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশ সময়: ১০২০ ঘণ্টা, জুন ২১, ২০২৩
এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।