ঢাকা, শনিবার, ১২ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

শিক্ষা

‘প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা করা একটি বড় চ্যালেঞ্জ’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২০ ঘণ্টা, জুলাই ১৭, ২০২৩
‘প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা করা একটি বড় চ্যালেঞ্জ’ বক্তব্য রাখছেন ববি উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন। ছবি: বাংলানিউজ

বরিশাল: প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা করা একটি বড় চ্যালেঞ্জ বলে জানিয়েছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন।

রোববার (১৬ জুলাই) সকাল ১১টায় ববির জীবনানন্দ দাশ কনফারেন্স হলে আবহাওয়া ও জলবায়ু সম্পর্কিত প্রাকৃতিক দুর্যোগ বিষয়ে জনসচেতনতামূলক সেমিনারে তিনি এ কথা বলেন।



উপাচার্য বলেন, জলবায়ু পরিবর্তন রোধে সবাইকে সচেতন থাকতে হবে। ভৌগোলিকভাবে বাংলাদেশ একটি ঝুঁকিপূর্ণ এলাকা। এখানকার প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা করা একটি বড় চ্যালেঞ্জ। এক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরে আধুনিক যন্ত্রপাতি স্থাপনের মাধ্যমে আধুনিকায়নের প্রচেষ্টা অব্যাহত রেখেছেন। ফলে আমরা এখন দুর্যোগের বিষয়ে সঠিক বার্তা আগাম জানতে পারছি এবং পরবর্তীতে করণীয় নির্ধারণ করতে পারছি। ফলে প্রাকৃতিক দুর্যোগের ক্ষয়ক্ষতি আগের তুলনায় অনেকাংশে কমে এসেছে।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, শিগগিরই ববির শিক্ষক ও শিক্ষার্থীদের গবেষণার সুবিধার্থে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের সঙ্গে বিভিন্ন বিভাগের সঙ্গে সমঝোতা স্মারক সইয়ের উদ্যোগ নেওয়া হবে। এতে করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা তাদের গবেষণা সুচারুরূপে সম্পাদন করতে পারেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ববির ট্রেজারার অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভুঁইয়া এবং বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের উপ-পরিচালক মহা. আছাদুর রহমান।

পদার্থ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. রহিমা নাসরিনের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান আলোচক ছিলেন বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক।  

এ সময় বক্তারা জনসচেতনতা বাড়ার লক্ষ্যে আবহাওয়া ও জলবায়ু বিষয়ে বিস্তারিত আলোচনা করেন।

সেমিনারে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, শিক্ষক সমিতির সভাপতি, সাধারণ সম্পাদক, বিভাগীয় প্রধান, বিভিন্ন হলের প্রাধ্যক্ষ, প্রক্টর, শিক্ষকমণ্ডলী, শিক্ষার্থীসহ কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ববির ছাত্র-শিক্ষক কেন্দ্রের পরিচালক জ্যোতির্ময় বিশ্বাস।

বাংলাদেশ সময়: ১৫১৯ ঘণ্টা, জুলাই ১৭, ২০২৩
এমএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।