ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

শিক্ষা

প্রক্সিতে পরীক্ষায় পাস, জাবিতে ভর্তি হতে এসে গ্রেপ্তার

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৯ ঘণ্টা, জুলাই ৩১, ২০২৩
প্রক্সিতে পরীক্ষায় পাস, জাবিতে ভর্তি হতে এসে গ্রেপ্তার

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষে স্নাতক ভর্তি পরীক্ষায় জালিয়াতির (প্রক্সির) মাধ্যমে সুযোগ পাওয়া দুই শিক্ষার্থী ভর্তি হতে এসে গ্রেপ্তার হয়েছে।

পরীক্ষার খাতার লেখার সঙ্গে তাদের হাতের লেখার মিল না পাওয়ায় তাদের জিজ্ঞাসাবাদ করে সংশ্লিষ্ট বিভাগ কর্তৃপক্ষ।

এরপর বিশ্ববিদ্যালয়ের প্রধান নিরাপত্তা কর্মকর্তা সুদীপ্ত শাহীন বাদী হয়ে তাদের বিরুদ্ধে থানায় মামলা করেন।

সোমবার (৩১ জুলাই) দুপুরে মামলার বিষয়টি নিশ্চিত করেন আশুলিয়া থানার উপ-পরিদর্শক (এসআই) নূর আলম। তিনি বলেন, আজ সকাল ১০টার পর আসামিদের আদালতে পাঠানো হয়। গ্রেপ্তার শিক্ষার্থীরা হলো বগুড়ার আহনাফ শাহরিয়ার ও ময়মনসিংহের ফয়সাল আহমেদ।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, রোববার আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে ভর্তি হতে আসে আহনাফ শাহরিয়ার। সি ইউনিটের ভর্তি পরীক্ষার্থী ছিল সে। ভর্তি পরীক্ষায় তার মেধাক্রম ছিল ২৪৯তম। ভর্তি হতে এলে পরীক্ষার খাতার সঙ্গে তার হাতের লেখার মিল না পাওয়ায় সন্দেহ হয়। পরে তাকে জিজ্ঞাসাবাদ করা হয়। জিজ্ঞাসাবাদে সে জালিয়াতির বিষয়টি স্বীকার করে।  

আহনাফ লিখিত স্বীকারোক্তিতে উল্লেখ করে, তার এক স্বজনের সঙ্গে তার দুই লাখ টাকার চুক্তি হয়। ভর্তি পরীক্ষায় আহনাফের হয়ে ওই স্বজন অংশ নেন।

আরেক শিক্ষার্থী ফয়সাল হোসেন গত রোববার  আইন ও বিচার বিভাগে ভর্তি হতে আসে। বি ইউনিটে পরীক্ষা দেয় সে। ভর্তি পরীক্ষায় তার মেধাক্রম ছিল ৪৮তম। পরীক্ষার খাতার সঙ্গে তার হাতের লেখার মিল না পাওয়ায় তাকেও জিজ্ঞাসাবাদ করা হয়। এরপর সে প্রক্সির বিষয়টি স্বীকার করে। তবে তার হয়ে কে পরীক্ষা দিয়েছিলেন, কত টাকার বিনিময়ে পরীক্ষা দিয়েছেন, সেসব প্রকাশ করেননি তিনি।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা শাখার প্রধান সুদীপ্ত শাহীন বলেন, রোববার সংশ্লিষ্ট বিভাগ ওই দুই শিক্ষার্থীকে জিজ্ঞাসাবাদ করে। তাকে খবর দেওয়া হলে তিনিও সেখানে যান। পরে ওই দুই শিক্ষার্থী তাদের জালিয়াতির বিষয়ে লিখিত স্বীকারোক্তি দিলে তাদের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী আশুলিয়া থানায় মামলা করা হয়। এরপর তাদের পুলিশের কাছে হস্তান্তর করা হয়।

বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, জুলাই ৩১, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।