ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

শিক্ষা

‘শিক্ষার উন্নয়নে অধিক বরাদ্দ দিয়েছিলেন বঙ্গবন্ধু’

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৯ ঘণ্টা, আগস্ট ২১, ২০২৩
‘শিক্ষার উন্নয়নে অধিক বরাদ্দ দিয়েছিলেন বঙ্গবন্ধু’

ঢাকা বিশ্ববিদ্যালয়: স্বাধীন দেশে সরকার গঠন করে বঙ্গবন্ধু শুরুতেই শিক্ষার উন্নয়নে এই খাতে অধিক বরাদ্দ প্রদান করেছিলেন বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল।

সোমবার (২১ আগস্ট) ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিরাজুল ইসলাম লেকচার থিয়েটার মিলনায়তনে বাংলাদেশ ইতিহাস সমিতির উদ্যোগে জাতীয় শোক দিবস উপলক্ষে 
বিশেষ বক্তৃতামালায় তিনি এ মন্তব্য করেন।

বাংলাদেশ ইতিহাস সমিতির সভাপতি অধ্যাপক ড. আবুল কাশেমের সভাপতিত্বে 'বঙ্গবন্ধুর শিক্ষা-দর্শন' শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস-এর বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন এবং 'বঙ্গবন্ধুর গ্রামীণ উন্নয়ন কৌশল: একটি ঐতিহাসিক পর্যালোচনা" শিরোনামে প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের এমিরিটাস অধ্যাপক ড. আতিউর রহমান।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ ইতিহাস সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. সুরমা জাকারিয়া চৌধুরী ।

অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল শোকাবহ আগস্টে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগস্টের সব শহিদের অমর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করে বলেন, বঙ্গবন্ধু শুধু স্বাধীন জাতিরাষ্ট্রই প্রতিষ্ঠা করেননি বরং তিনি বাংলাদেশের জনগণের অর্থনৈতিক মুক্তির জন্য নানা কার্যকরী পদক্ষেপ গ্রহণ করেছিলেন। স্বাধীন দেশে সরকার গঠন করে বঙ্গবন্ধু শুরুতেই শিক্ষার উন্নয়নে এই খাতে অধিক বরাদ্দ প্রদান করেছিলেন। অত্যন্ত সারগর্ভ প্রবন্ধ উপস্থাপনার জন্য প্রবন্ধকারদের ধন্যবাদ জানান তিনি।

বাংলাদেশ সময়: ২২২৮ ঘণ্টা আগস্ট ২১, ২০২৩
এসকেবি/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।