ঢাকা, শুক্রবার, ১৪ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

শিক্ষা

জবিতে র‍্যাগিং-যৌন নিপীড়নের অভিযোগে তিন শিক্ষার্থী সাময়িক বহিষ্কার

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০২৩
জবিতে র‍্যাগিং-যৌন নিপীড়নের অভিযোগে তিন শিক্ষার্থী  সাময়িক বহিষ্কার

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি): র‍্যাগিং ও যৌন নিপীড়নের অভিযোগে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) তিন শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।  

মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা বোর্ডের ৬২তম সভায় বহিষ্কারের এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সাময়িক বহিষ্কার হওয়া শিক্ষার্থীরা হলেন- বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ১ম বর্ষের (২০২১-২০২২ শিক্ষাবর্ষ) দুই শিক্ষার্থী মেহেদী হাসান (মেহেদী কাওছার) ও রাকিব মোল্লা (রাকিব ইসলাম ফারাবি)। তাদের দুজনকে জুনিয়র ব্যাচের শিক্ষার্থীদের র‌্যাগিং দেওয়ার অভিযোগে বহিষ্কার করা হয়েছে। আরেকজন হলেন পদার্থ বিজ্ঞান বিভাগের ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের আশিকুল ইসলাম আশিক। এ শিক্ষার্থীর বিরুদ্ধে একাধিক ছাত্রীকে যৌন নিপীড়নের অভিযোগ রয়েছে।

শৃঙ্খলা কমিটির সদস্য সচিব ও বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মোস্তফা কামাল বলেন, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ থেকে র‌্যাগিংয়ের জন্য ব্যবস্থা নিতে দুইজনের নাম প্রস্তাব করা হয়। মেহেদী ও রাকিব নামে ওই দুই শিক্ষার্থীকে সাময়িকভাবে বহিষ্কার করা হয়েছে। এ সময় তাদের ক্লাস ও পরীক্ষা বন্ধ থাকবে। এছাড়া তাদের বিরুদ্ধে তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। সদস্যরা হলেন, সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ফারহানা জামান, সহকারী প্রক্টর দ্বীন ইসলাম ও ডেপুটি রেজিস্ট্রার এমেল হক মোল্লা।

প্রক্টর মোস্তফা কামাল আরও বলেন, আশিকুল ইসলাম নামে পদার্থ বিজ্ঞান বিভাগের এক ছাত্র একাধিক ছাত্রীকে যৌন নিপীড়নের জন্য সাময়িক বহিষ্কার করা হয়েছে। তার বিরুদ্ধে পদার্থ বিজ্ঞান বিভাগ যৌন নিপীড়ন বিরোধী সেল থেকে বহিষ্কারের সুপারিশ করা হয়। এছাড়া বিশ্ববিদ্যালয়ের নিপীড়ন বিরোধী সেল এ ছাত্রের বিরুদ্ধে অভিযোগ তদন্ত করছে।

বাংলাদেশ সময়: ০৮৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০২৩
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।