ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

প্রধানমন্ত্রীর নির্দেশে ‘খুরুশকুল আশ্রয়ণ প্রকল্পে’ হলো প্রাথমিক বিদ্যালয়

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫৩ ঘণ্টা, অক্টোবর ১১, ২০২৩
প্রধানমন্ত্রীর নির্দেশে ‘খুরুশকুল আশ্রয়ণ প্রকল্পে’ হলো প্রাথমিক বিদ্যালয়

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে কক্সবাজারে ‘খুরুশকুল আশ্রয়ণ প্রকল্পে’ সরকারি প্রাথমিক বিদ্যালয় স্থাপন করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।  

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহাম্মদ মঙ্গলবার (১০ অক্টোবর) বিকেলে কক্সবাজারে বিশ্বের বৃহত্তম জলবায়ু উদ্বাস্তু পুনর্বাসন প্রকল্প এলাকায় ‘খুরুশকুল জলবায়ু উদ্বাস্তু সরকারি প্রাথমিক বিদ্যালয়’ স্থাপন উপলক্ষে জেলা প্রাথমিক শিক্ষা অফিস আয়োজিত মা-অভিভাবকদের সঙ্গে মতবিনিময় সভা করেন।

এসময় জানানো হয়, কক্সবাজার খুরুশকুল বিশেষ আশ্রয়ণ প্রকল্পে প্রধানমন্ত্রীর নির্দেশে মাত্র সাতদিনের মধ্যে একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কার্যক্রমের সূচনা করা হয়। বাংলাদেশে এবারই প্রথম জলবায়ু উদ্বাস্তুদের পুনর্বাসনের জন্য ছয়তলা বিশিষ্ট ১৪৩টি ভবন নির্মাণের মাধ্যমে এ বিশেষ আশ্রয়ণ প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে, যেখানে এক-তৃতীয়াংশের মধ্যে ৬০০ ভূমিহীন পরিবার পুনর্বাসিত হয়েছে।

সচিব ফরিদ আহাম্মদ বলেন, ঝড়-জলোচ্ছ্বাসের মতো ভয়াবহ প্রাকৃতিক দুর্যোগের নির্মম শিকার হয়ে নিঃস্ব পরিবারগুলোর শিশুদের মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতে সম্ভব সব পদক্ষেপ নেওয়া হয়েছে। এসব শিশুকে মূলধারায় নিয়ে আসতে বিশেষ কর্মসূচি গ্রহণ ও শিশুদের স্কুলে আসতে উৎসাহী করতে সরকারি প্রাথমিক বিদ্যালয়কে দৃষ্টিনন্দনভাবে স্থাপন করা হবে।  

তিনি বলেন, ২০৪১ সালের আধুনিক স্মার্ট বাংলাদেশের নেতৃত্ব দেবে আজকের শিশুরা। তাই শিশুদের মেধা ও মননের বিকাশে সরকার বিশেষ গুরুত্বারোপ করেছে। এ বিদ্যালয় স্থাপন হওয়ার মাধ্যমে প্রকল্প এলাকায় শিক্ষার আলো ছড়িয়ে পড়বে।

প্রকল্প পরিচালক লেফটেন্যান্ট কর্নেল আফজাল হোসেনের সভাপতিত্বে সভায় বক্তৃতা করেন কক্সবাজার সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ জাকারিয়া, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের উপপরিচালক ড. নুরুল আমিন, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মনছুর আলী চৌধুরীসহ অনেকে।

বাংলাদেশ সময়: ২৩৫১ঘণ্টা, অক্টোবর ১১, ২০২৩
এমআইএইচ/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।