ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

বই পড়লে মনের জায়গা আলোকিত হয়: ইমদাদুল হক মিলন 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট     | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২১ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২৩
বই পড়লে মনের জায়গা আলোকিত হয়: ইমদাদুল হক মিলন 

মাদারীপুর: ‘যার মন আলোকিত হয় না, সে কখনো আলোকিত মানুষ হিসেবে বেড়ে ওঠে না। যার মন অন্ধকারে থাকে, সে অন্ধকারের মানুষ হিসেবেই তৈরি হয়।

এজন্য আমরা চাই সবাই বই পড়ুক, বই পড়লেই মনের জায়গা আলোকিত হয়। ’

শনিবার (২১ অক্টোবর) দুপুরে মাদারীপুর উচ্চ বালিকা বিদ্যালয়ে শিক্ষার্থী সমাবেশে এ কথা বলেন দুই বাংলার জনপ্রিয় কথাসাহিত্যিক, নাট্যকার ও কালের কণ্ঠের প্রধান সম্পাদক ইমদাদুল হক মিলন।

শিক্ষার্থীদের মধ্যে স্বাধীনতার কথা তুলে ধরে ইমদাদুল হক মিলন বলেন, ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে আমরা এদেশকে স্বাধীন করেছি। এ দেশ স্বাধীন না হলে মেয়েরা স্কুলে যেতো পারতো না। বাল্যবিয়ের অভিশাপের ফলে মেয়েদের জীবন নষ্ট হয়ে যেতো। এ দেশ স্বাধীন না হলে, কবি সাহিত্যিক জন্মাতেন না, আমরা অন্ধকারে পড়ে থাকতাম। এজন্যই স্বাধীনতা হচ্ছে সব চাইতে বড় আলোর নাম। সেই স্বাধীনতা নামের আলো আমরা মহান মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে ছিনিয়ে এনেছি।

নারী শিক্ষার অবদান তুলে ধরে তিনি বলেন, বেগম রোকেয়া একজন নারী ছিলেন। তিনি নারীদের শিক্ষার জন্য এই উপমহাদেশে কাজ করেছেন। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৫ বছরে এদেশকে উন্নয়নের চরম শিখরে নিয়ে গেছেন। তিনি এখন শুধু বাংলাদেশের নেত্রী নয়, তিনি সারা বিশ্বের নেত্রী হিসেবেও পরিচিত। তিনি পড়াশোনা করে দেশের হাল ধরেছেন। তাই আমরাও আমাদের প্রত্যেকটি মেয়েদের বড় জায়গায় দেখতে চাই। আমরা বসুন্ধরা শুভসংঘের পক্ষ থেকে নারীদের শিক্ষিত ও স্বাবলম্বী করার জন্য কাজ করে যাচ্ছি।

শিক্ষার্থীদের ভালো মানুষ হিসেবে গড়ে ওঠার জন্য ইমদাদুল হক মিলন তাদের উদ্দেশে বলেন, মানুষ হিসেবে জন্মগ্রহণ করলেই মানুষ হওয়া যায় না। তোমাদের চেহারা, আচার-আচরণ মানুষের মতো হলেও তোমরা মানুষ না। মানুষ হতে হলে লেখাপড়া করে শিক্ষিত হতে হয়। আর সু-শিক্ষায় শিক্ষিত হওয়ার জন্য প্রচুর পরিমাণে বই পড়তে হয়।  

আলহাজ্ব আমিনুদ্দিন উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো. মাহাবুব আলমের সঞ্চালনায় ও বসুন্ধরা শুভসংঘের মাদারীপুর জেলা কমিটির সভাপতি ওহিদুজ্জামান কাজলের সার্বিক তত্ত্বাবধানে এ সময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. নাজমুল ইসলাম, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মাইনউদ্দিন, সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট রিজভী আহমেদ সবুজ, বসুন্ধরা গ্রুপের জ্যৈষ্ঠ মহাব্যবস্থাপক (হিসাব ও অর্থ) শহিদুর রহমান শাহীন, কালের কণ্ঠের সিনিয়র সহ-সম্পাদক ও কালের কণ্ঠ শুভ সংঘের পরিচালক জাকারিয়া জামান, মাদারীপুর উচ্চ বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. এনামুল হক খান, সহকারী প্রধান শিক্ষিকা কামরুন নাহার, সাহিত্যিক সুবল বিশ্বাস প্রমুখ।  

এর আগে, কালের কণ্ঠের প্রধান সম্পাদক ইমদাদুল হক মিলনের আগমন উপলক্ষে ফুলেল শুভেচ্ছা দিয়ে স্বাগত জানায় শুভসংঘের বন্ধু ও শিক্ষার্থীরা। এরপর অতিথিদের হাতে সম্মাননা স্মারক তুলে দেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২৩
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।