ঢাকা, বুধবার, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১, ০৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

শিক্ষা

জাবিতে শ্রেণিকক্ষ সংকট নিরসনে মৌন মিছিল

জাবি প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১১ ঘণ্টা, জুন ২৩, ২০১২
জাবিতে শ্রেণিকক্ষ সংকট নিরসনে মৌন মিছিল

জাবি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) পরিবেশ বিজ্ঞান বিভাগের শ্রেণিকক্ষ সংকট নিরসনের জন্য একাডেমিক কার্যক্রম বর্জন করে ক্যাম্পাসে মৌন মিছিল ও উপাচার্যকে স্মারকলিপি দিয়েছেন বিভাগের শিক্ষার্থীরা।

শনিবার দুপুর ১২টায় পরিবেশ বিজ্ঞান বিভাগ থেকে মৌন মিছিলটি শুরু হয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করে উপাচার্যের কার্যালয়ে গিয়ে শেষ হয়।

পরে উপাচার্যকে একটি স্মারকলিপি পেশ করেন শিক্ষার্থীরা।

এ স্মারকলিপিতে শিক্ষার্থীরা ৩টি দাবির কথা উল্লেখ করেছেন বলে জানা গেছে।

দাবিগুলো হলো- অযৌক্তিকভাবে শিক্ষার্থীদের বহিষ্কার করা চলবে না,  সব পক্ষের সমঝোতার ভিত্তিতে বিদ্যমান সমস্যার সমাধান এবং বিভাগের কক্ষ (শ্রেণিকক্ষ, ল্যাব, সেমিনার) সমস্যার দ্রুত স্থায়ী সমাধান করতে হবে।

উল্লেখ্য, পরিবেশ বিজ্ঞান বিভাগে শ্রেণিকক্ষ সংকটের কারণে ১৩ জুন পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা পাবলিক হেলথ অ্যান্ড ইনফরমেটিকস বিভাগের একটি কক্ষে ক্লাস করতে যান।

এ সময় শ্রেণিকক্ষ ব্যবহারকে কেন্দ্র করে জীব বিজ্ঞান অনুষদের ঊর্ধ্বতন সহকারী এহতেশামুল হক মিনুর সঙ্গে শিক্ষার্থীদের বাগবিতণ্ডা হয়। এক পর্যায় বিভাগের শিক্ষকদের ইন্ধনে তাকে শিক্ষার্থীরা মারধর করেন বলে অভিযোগ করেন মিনু।

পরে এ ঘটনার বিচারের দাবিতে কর্মচারীরা আন্দোলনে নামলে ১৬ জুন বিশ্ববিদ্যালয় প্রশাসন পরিবেশ বিজ্ঞান বিভাগের ৪১তম ব্যাচের শিক্ষার্থী জিএম হাসানকে সাময়িকভাবে বহিষ্কার করে।

এছাড়া এ ঘটনা তদন্তে গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদের ডিন অধ্যাপক ড. মো. নূরুল আলমকে সভাপতি করে ৫ সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বাংলাদেশ সময়: ১৮০৮ ঘন্টা, জুন ২৩, ২০১২
সম্পাদনা: নাজিম উদ দৌলা সাদি, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa