ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৯ ডিসেম্বর ২০২১, ০৪ জমাদিউল আউয়াল ১৪৪৩

শিক্ষা

শিক্ষা ব্যবস্থাপনায় আধুনিক প্রযুক্তির ব্যবহার সম্প্রসারণের নির্দেশনা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৬ ঘণ্টা, জুন ২৫, ২০১২

ঢাকা: জাতীয় শিক্ষানীতিতে শিক্ষা পরিকল্পনা ও ব্যবস্থাপনায় আধুনিক প্রযুক্তির ব্যবহার আরো সম্প্রসারণ করার নির্দেশনা দিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। ‘স্বাক্ষরতা কর্মসূচি পরিকল্পনায় আধুনিক যন্ত্রপাতির ব্যবহার, শীর্ষক চার দিনব্যাপী উপ-আঞ্চলিক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ নির্দেশনা দেন।



সোমবার ব্যানবেইস ভবনে বাংলাদেশ জাতীয় কমিশন ফর ইউনেস্কো (বিএনসিইউ) ও ইসলামিক এডুকেশনাল সাইন্টিফিক অ্যান্ড কালচারাল অর্গানাইজেশন (আইসেসকো) যৌথভাবে এ অনুষ্ঠান আয়োজন করে।

শিক্ষামন্ত্রী বলেন, ‘জাতীয় শিক্ষানীতিতে শিক্ষা পরিকল্পনা ও ব্যবস্থাপনায় আধুনিক প্রযুক্তির ব্যবহারে দিকনির্দেশনা দেওয়া আছে। শিক্ষায় তথ্য প্রযুক্তির ব্যবহার এরইমধ্যে দৃশ্যমান পরিবর্তন এনেছে। পরির্তনের এ ইতিবাচক ধারা আরো সম্প্রসারণ করা হবে। ’

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, এরইমধ্যে একটি গ্রহণযোগ্য জাতীয় শিক্ষানীতি প্রণীত হয়ে বাস্তবায়ন চলছে। শিক্ষাক্ষেত্রে বর্তমান সরকার ২০ হাজার ৫০০ স্কুল-কলেজে মাল্টিমিডিয়া ক্লাশরুম চালু করা, অনলাইনে ভর্তি, পাবলিক পরীক্ষার ফলাফল প্রদান, রেজিস্ট্রেশন করা, নিয়োগ প্রক্রিয়া চালানোসহ নানা যুগান্তকারী কর্মসূচি চালু করেছে। তিন কোটির অধিক ছাত্রছাত্রীকে বিনামূল্যে পাঠ্যবই প্রদানের পাশাপাশি ই-বুক প্রকাশ করা হয়েছে। ’

শিক্ষাসচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরীর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আইসেসকো প্রতিনিধি ড. সিদৌ সিস ও বিএনসিইউ-এর সচিব আবু হেনা মোরশেদ জামান অংশ নেন।

কর্মশালায় মালয়েশিয়া, ইরান ও ব্রুনাই-এর ৪ জনসহ মোট ১৪ জন অংশগ্রহণ করেছে। অন্যান্য অংশগ্রহণকারীদের মধ্যে শিক্ষা মন্ত্রণালয়, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর, উপানুষ্ঠানিক শিক্ষা অধিদপ্তর, বিএনসিইউ, সেইভ দ্য চিলড্রেন, ঢাকা আহসানিয়া মিশন, ব্রাক, স্বাক্ষরতা অভিযান প্রতিনিধি রয়েছেন।

বাংলাদেম সময়: ১৮০৯ ঘণ্টা, জুন ২৫, ২০১২
এসএমএ/ সম্পাদনা: জাকারিয়া মন্ডল, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa