ঢাকা, রবিবার, ২০ ফাল্গুন ১৪৩০, ০৩ মার্চ ২০২৪, ২১ শাবান ১৪৪৫

শিক্ষা

মুক্তজ্ঞান চর্চার রাজ্য হলো বিশ্ববিদ্যালয়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৬ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০২৩
মুক্তজ্ঞান চর্চার রাজ্য হলো বিশ্ববিদ্যালয়

বরিশাল: বরিশাল বিশ্ববিদ্যালয়ে ২০২২-২৩ শিক্ষাবর্ষের নবাগত শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২ ডিসেম্বর) বেলা ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরিশাল সিটি করপোরেশনের মেয়র আবুল খায়ের আব্দুল্লাহ।

তিনি বলেন, শিক্ষা মানুষকে উন্নত মানুষে পরিণত করে। আর জ্ঞান তাদের সমৃদ্ধ করে। মুক্তজ্ঞান চর্চার রাজ্য হলো বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয় ছাড়া জ্ঞানে পরিপূর্ণতা পাওয়া সম্ভব নয়।

নবীন শিক্ষার্থীদের উদ্দেশে আবুল খায়ের আব্দুল্লাহ বলেন, প্রযুক্তিনির্ভর জ্ঞান অর্জনে সচেষ্ট হতে হবে। মৌলিক শিক্ষার পাশাপাশি নৈতিক শিক্ষায় শিক্ষিত হতে হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মেয়রের সহধর্মিণী বিশিষ্ট সমাজসেবক লুনা আব্দুল্লাহ।

ওরিয়েন্টেশন বক্তা হিসেবে উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. মীজানুর রহমান।

তিনি নবাগতদের উদ্দেশে বলেন, উচ্চশিক্ষা অর্জনের উদ্দেশ্য চাকরি পাওয়া নয়। নিজেদের প্রকৃত মানুষ হিসেবে গড়ে তোলা এবং মানুষের জন্য কাজ করার লক্ষ্যে অর্জন করতে হবে উচ্চশিক্ষা।

রবীন্দ্রনাথ ঠাকুরের উদ্ধৃতি দিয়ে মীজানুর রহমান বলেন, মুখস্থ বিদ্যা চৌর্যবৃত্তির সমান। যেকোনো বিষয়কে গভীর থেকে জানতে হবে।  

তিনি বলেন, তোমাদের নিজেদের পরিপূর্ণ ইতিহাস জানতে হবে। কারণ যে ব্যক্তি নিজেদের ইতিহাস জানে না সে একটি পাতার মতো, যে জানে না সে একটি কাণ্ডের অংশ।  

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (রু. দা.) অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া।

উপাচার্য বলেন, আজকের বাংলাদেশ এগিয়ে যাওয়া বাংলাদেশ, সমৃদ্ধির পথে বাংলাদেশ, বঙ্গবন্ধুর দেখানো পথে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়নের মহাসড়কে বাংলাদেশ।

তিনি নবাগত শিক্ষার্থীদের শুভেচ্ছা জানিয়ে তাদের উদ্দেশে বলেন, তোমাদের শিক্ষা, গবেষণা ও সহশিক্ষা কার্যক্রমে আত্মনিয়োগের মাধ্যমে নিজেদের গড়ে তুলতে হবে। তোমাদের প্রচেষ্টায় একদিন বরিশাল বিশ্ববিদ্যালয় হবে দক্ষিণ বাংলার ইতিহাস ও ঐতিহ্যের স্মারক। তোমরাই দেবে বদলে যাওয়া বাংলাদেশের নেতৃত্ব।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মনিরুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য দেন কলা ও মানবিক অনুষদের ডিন অধ্যাপক ড. মুহসিন উদ্দীন।

নবাগত শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য দেন রসায়ন বিভাগের রিফাত হোসেন এবং ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের সামিহা নাছরিন।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীসহ প্রশাসনের কর্তাব্যক্তি, বিভিন্ন সংস্থার প্রতিনিধি, সুধীজন, সাংবাদিক, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

এ ছাড়া ২০২২-২৩ শিক্ষাবর্ষের নবাগত শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন উপলক্ষে বিকেল ৩টায় বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।  

বাংলাদেশ সময়: ১৭৪৪ ঘণ্টা, ডিসেম্বর ০২, ২০২৩
এমএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।