ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

নিপীড়নমুক্ত ক্যাম্পাসের দাবি জাবি শিক্ষকদের 

জাবি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২৪
নিপীড়নমুক্ত ক্যাম্পাসের দাবি জাবি শিক্ষকদের 

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে গৃহবধূকে দলবদ্ধ ধর্ষণের ঘটনায় জড়িতদের বিচার ও ক্যাম্পাসকে মাদক, চাঁদাবাজি ও নিপীড়নমুক্ত করার দাবিতে মানববন্ধন করেছেন বিশ্ববিদ্যালয়ের বিএনপিপন্থী শিক্ষকরা। রোববার (১১ ফেব্রুয়ারি) দুপুর ১টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার সংলগ্ন সড়কে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

 

মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ কামরুল আহসান বলেন, আমরা আজ এখানে দাঁড়িয়েছি। এটি কোনো দলের প্রোগ্রাম নয়, এটি বিশ্ববিদ্যালয় বাঁচাও আন্দোলন। জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের ব্যানারে দাঁড়িয়েছি বলে রাজনৈতিক বক্তব্য ভাবার কোনো কারণ নেই, এখন পতাকাটা বাঁচানোর প্রশ্ন এসেছে।  

তিনি বলেন, ১৯৯৮ সাল থেকে আমরা দেখেছি, একটি বিশেষ রাজনৈতিক দল যখন ক্ষমতায় থাকে, তাদের ছাত্র সংগঠনের ছত্রছায়ায় মেধাবী শিক্ষার্থীরা মাদকাসক্ত হয়, ক্ষমতার অপব্যবহার করে। তারা ক্ষমতায় থেকে ধর্ষক হিসেবে নিজেকে প্রমাণ করতে চায়। আমরা জানি র‍্যাব ও ইউজিসি অভিযোগ তুলেছে প্রশাসনের বিরুদ্ধে। আসুন দলমত নির্বিশেষে নিপীড়কদের বিরুদ্ধে সবাই সোচ্চার হই।

বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের অধ্যাপক নজরুল ইসলাম বলেন, ঠিক ২৫ বছর পর বিশ্ববিদ্যালয়ে ধর্ষণের একই ঘটনা ঘটেছে।
একই ছাত্র সংগঠনের নেতাদের মাধ্যমে এ ঘটনা সংগঠিত হয়েছে। নতুন করে ধর্ষণের সঙ্গে যুক্ত হয়েছে মাদক। অসংখ্য শিক্ষার্থী বিশ্ববিদ্যালয় থেকে ঝরে গেছে মাদকের ভয়াল থাবায়। আবাসিক হলগুলোতে অবৈধ ছাত্ররা অবাধে থাকছে, চাঁদাবাজি হচ্ছে, মাদকের প্রসার হচ্ছে। উপাচার্য এগুলো জেনেও যদি না জানার ভান করেন, তাহলে তিনি পদে থাকার অযোগ্য।  

বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের অধ্যাপক মাফরুহী সাত্তারের সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক শামছুল আলম, পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক এ কে এম রাশিদুল আলম, প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক বোরহান উদ্দিন, সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক নাসরীন সুলতানা, ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক নূরুল ইসলাম, অধ্যাপক জামাল উদ্দিন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬৪৫ ঘণ্টা,  ফেব্রুয়ারি ১১, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।