ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ব্রিটিশ কাউন্সিলের সহযোগিতায় টেসল বিডির দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২৪
ব্রিটিশ কাউন্সিলের সহযোগিতায় টেসল বিডির দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলন

ব্রিটিশ কাউন্সিল, ঢাকায যুক্তরাষ্ট্রের দূতাবাস ও আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের (আইএমএলআই) সহায়তায় দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলন আয়োজন করেছে টিইএসওএল (টেসল) সোসাইটি অব বাংলাদেশ।  

‘টেসল ইন ট্রানজিশন: ফোর্থ ইন্ডাস্ট্রিয়াল রেভ্যুলেশন (ফোরআইআর) অ্যান্ড বিয়ন্ড’ শীর্ষক দু’দিনব্যাপী এ সম্মেলন ৯-১০ ফেব্রুয়ারি রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে অনুষ্ঠিত হয়।

 

অনুষ্ঠানে উপস্থতি ছিলেন আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের মহাপরিচালক অধ্যাপক হাকিম আরিফ, ব্রিটিশ কাউন্সিলের ডিরেক্টর (বাংলাদেশ) টম মিশশা এবং যুক্তরাষ্ট্র দূতাবাসের পাবলিক অ্যাফেয়ার্স কাউন্সিলর স্টিফেন আইবেলি।  

সম্মেলনে মূল বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বিশ্বখ্যাত বিশেষজ্ঞ ইউনিভার্সিটি অব ওয়ারিকের অ্যাপ্লাইড লিঙ্গুইস্টিকস অ্যান্ড ইএলটির অধ্যাপক ড. রিচার্ড স্মিথ, যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব সাউদার্ন ক্যালিফোর্নিয়ার ইমেরিটাস অধ্যাপক ড. স্টিফেন ক্রাশেন এবং যুক্তরাষ্ট্রের রাইডার ইউনিভার্সিটির ইএসএল অ্যান্ড বাইলিঙ্গুয়াল এডুকেশনের ওয়ার্ল্ড ল্যাঙ্গুয়েজের অধ্যাপক ও ইউএস ডিপার্টমেন্ট অব স্টেটের ইংলিশ ল্যাঙ্গুয়েজ স্পেশালিস্ট-২০২৪ ড. মারিয়া ভিয়ালোবোস-বুয়েখনা।  

অনুষ্ঠানে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী রুমানা আলী বলেন, শিক্ষাক্ষেত্রে ধারাবাহিক বিবর্তন এবং ভবিষ্যতের চ্যালেঞ্জ মোকাবিলা ও সুযোগ গ্রহণের ক্ষেত্রে সবাইকে প্রস্তুত করে তোলার ক্ষেত্রে ভাষা শিক্ষাদানের গুরুত্বপূর্ণ ভূমিকা এ সম্মেলনের প্রতিপাদ্যেই প্রতীয়মান।

সম্মেলনে দেশের ইএলটি বিশেষজ্ঞদের অংশগ্রহণে প্লিনারি সেশন অনুষ্ঠিত হয়, যেখানে উপস্থিত ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের অধ্যাপক এ.এম.এম. হামিদুর রহমান এবং গ্রিন ইউনিভার্সিটির ডিন (এফএএসএস) ও চেয়ারপারসন অধ্যাপক ড. এম. শহীদুল্লাহ।  

গোলটেবিল আলোচনায় সঞ্চালক হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউটের ইংরেজি ভাষার সাবেক অধ্যাপক ড. আরিফা রহমান এবং ব্র্যাক ইউনিভার্সিটির ব্র্যাক ইনস্টিটিউট অব ল্যাঙ্গুয়েজেসের পরিচালক ড. শায়লা সুলতানা। সম্মেলনে গবেষকরা গবেষণাপত্র উপস্থাপন করেন।   

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে টেসল বিডির সভাপতি অধ্যাপক ড. সাইয়্যেদুর রহমান বলেন, ব্রিটিশ কাউন্সিল ও যুক্তরাষ্ট্রের দূতাবাসসহ মর্যাদাপূর্ণ অন্যান্য অ্যাকাডেমিক প্রতিষ্ঠানের সহাতায় প্রথম এমন সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। আমরা টেসল নিয়ে বাংলাদেশে সবচেয়ে বড় অনুষ্ঠান আয়োজন করতে পেরে আনন্দিত, যেখানে দেশ এবং দেশের বাইরের বিশেষজ্ঞরা অংশ নিয়েছেন। সম্মেলনে ভাষা শিক্ষা ও শেখানোর ক্ষেত্রে ফোরআইআরের প্রভাবের ওপর গুরুত্বারোপ করা হয়েছে।

ব্রিটিশ কাউন্সিলের ডিরেক্টর বাংলাদেশ টম মিশশা বলেন, সারা বাংলাদেশে ইংরেজি ভাষা শিক্ষা ও শিক্ষার মান উন্নত করার লক্ষ্যে দ্বিতীয় টেসল বিডি আন্তর্জাতিক সম্মেলন ২০২৪-এর আয়োজনে বাংলাদেশের টেসল সোসাইটির সঙ্গে কাজ করেছে ব্রিটিশ কাউন্সিল। সম্মেলনটি চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ এবং সুযোগগুলো গ্রহণ করতে ইংরেজি শিক্ষকদের পরামর্শ দান এবং ক্রমাগত কর্মদক্ষতা বিকাশের ওপর গুরুত্বারোপ করে।

সময়োপযোগী এই সম্মেলন চতুর্থ শিল্প বিপ্লবের প্রেক্ষাপটে ভাষা শিক্ষার পরিবর্তনশীল ক্ষেত্রে সম্পর্কে গুরুত্বপূর্ণ সম্যক ধারণা প্রদান করে। সম্মেলনে বিশ্ববিদ্যালয়, স্কুল ও কলেজের শিক্ষক এবং গবেষক ও ইংরেজি ভাষা শিক্ষা ও ফলিত ভাষাতত্ত্বে আগ্রহী শিক্ষার্থীরা অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৯১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২৪
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।