ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

শিক্ষায় বিশেষ ভূমিকা রাখছে বসুন্ধরা গ্রুপ: ইমদাদুল হক মিলন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২৪
শিক্ষায় বিশেষ ভূমিকা রাখছে বসুন্ধরা গ্রুপ: ইমদাদুল হক মিলন

গাইবান্ধা: নন্দিত কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলন বলেছেন, দেশের প্রত্যন্ত অঞ্চলে শিক্ষার আলো ছড়িয়ে দিতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে দেশের সর্ববৃহৎ শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপ।

শনিবার (১৭ ফেব্রুয়ারি) দুপুরে গাইবান্ধা সদর উপজেলার কামারজানি ইউনিয়নের গোঘাট এলাকায় বসুন্ধরা শুভসংঘ স্কুলে শিক্ষা উপকরণ ও খাবার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

দৈনিক কালের কণ্ঠের প্রধান সম্পাদক ইমদাদুল হক মিলন বলেন, দেশ ও মানুষের কল্যাণে কাজ করে যাচ্ছে বসুন্ধরা গ্রুপ। দেশের দারিদ্র দূরীকরণে তাদের বড় ভূমিকা রয়েছে। পাশাপাশি দেশের প্রত্যন্ত অঞ্চলে শিক্ষার আলো ছড়িয়ে যাচ্ছে শিল্প প্রতিষ্ঠানটি।  

বসুন্ধরা গ্রুপের সহায়তায় বাংলাদেশের বিভিন্ন এলাকায় স্কুল প্রতিষ্ঠা করা হয়েছে এবং অসচ্ছল নারীদের সচ্ছল করবার জন্য সেলাই প্রশিক্ষণ কেন্দ্র স্থাপিত হয়েছে। তারই ধারাবাহিকতায় কামারজানি এলাকায় বসুন্ধরা শুভসংঘের পক্ষ থেকে স্কুল প্রতিষ্ঠা করা হয়েছে।  

পর্যায়ক্রমে দেশের প্রতিটি জেলা-উপজেলায় নিজস্ব জমি কিনে ভবন তৈরি করার পরিকল্পনা আমাদের রয়েছে। বসুন্ধরা শুভসংঘের পক্ষ থেকে প্রতিটি জেলাতে এরকম একটি স্কুল ও ভবন থাকবে, যেখান থেকে আমরা সবগুলো কাজ পরিচালনা করব।  

গোঘাটে বসুন্ধরা শুভসংঘ স্কুলে শিশু শ্রেণিতে পড়ুয়া মোনালিসা আক্তার মাফিয়ার মা জরিনা বেগম ও আব্দুল্লা আল-মামুনের মা মমেনা বেগম বলেন, স্কুল দূরে থাকার কারণে আমাদের ছেলে-মেয়েরা যেত না। আমরা গরিব মানুষ, বসুন্ধরার স্যারেরা গোঘাটে স্কুল বানাই দিছে। আমাদের ছেলে-মেয়েরা এখন এই স্কুলে পড়ে। নিয়মিত স্কুলে যায়। এখানে স্কুল ড্রেস থেকে শুরু করে সবকিছু পায়। সব মিলে আমরা খুব খুশি।

বসুন্ধরা শুভসংঘ স্কুলের শিক্ষক রিতা আক্তার বলেন, বসুন্ধরা শুভসংঘের এই মহতী উদ্যোগের কারণে এই এলাকার সুবিধাবঞ্চিত শিশুরা লেখাপড়া শিখতে পারছে। আমি অত্যন্ত খুশি যে, এই সুবিধাবঞ্চিত শিশুদের লেখাপড়া শিখাতে পারছি। এ জন্য বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

জানা গেছে, বসুন্ধরা শুভসংঘের উদ্যোগে গাইবান্ধা সদর উপজেলার কামারজানি ইউনিয়নের গোঘাট এলাকায় সুবিধাবঞ্চিত শিশুদের জন্য বসুন্ধরা গ্রুপের অর্থায়নে গত বছর একটি স্কুল প্রতিষ্ঠা করা হয়। স্কুলটিতে ৫০ জন শিক্ষার্থীকে পাঠদান করা হচ্ছে। এ স্কুলের অধিকাংশ শিক্ষার্থীর পরিবারই নিম্ন আয়ের মানুষ। এসব শিক্ষার্থীরা আগে কোনো স্কুলে লেখাপড়া করতো না। বসুন্ধরা শুভসংঘ স্কুলে বিনামূল্যে পাঠদান করানো হচ্ছে। এতে করে খুশি শিক্ষার্থীরা ও তাদের অভিভাবকরাও। ৫০ ক্ষুদে শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা এই শিক্ষা উপকরণ পেয়ে বসুন্ধরা শুভসংঘের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে।

বাংলাদেশ সময়: ২১৩২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২৪
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।