ঢাকা, বুধবার, ৪ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ঢাবি ভর্তি পরীক্ষা শুক্রবার, আসনপ্রতি ৩৮ জন

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২৪
ঢাবি ভর্তি পরীক্ষা শুক্রবার, আসনপ্রতি ৩৮ জন

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি): কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা শুরু হতে যাচ্ছে। এ বছর প্রতি আসনের বিপরীতে পরীক্ষার্থী ৩৮ জন।

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের ভর্তি অফিস সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্যমতে, এ বছর কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে দুই হাজার ৯৪৪টি আসনের বিপরীতে এক লাখ ১২ হাজার ২৭৮ জন ভর্তিচ্ছু আবেদন করেছেন। এরমধ্যে, বিজ্ঞান শাখায় ৪৮ হাজার ৮৩৭ জন, মানবিক শাখায় ৫১ হাজার ৩৯২ জন এবং ব্যবসায় শিক্ষা শাখায় ১২ হাজার ৪৯ জন।  

আগামীকাল ঢাকাসহ আটটি বিভাগীয় শহরে পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিভাগীয় কেন্দ্রসমূহ হচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়।

পরীক্ষা শুরু হবে সকাল ১১টায়। সময় থাকবে এক ঘণ্টা ৩০ মিনিট। এরমধ্যে, ৬০ নম্বরের এমসিকিউ অংশের জন্য বরাদ্দ থাকবে ৪৫ মিনিট। ৪০ মার্কের লিখিত অংশের জন্য বরাদ্দ থাকবে ৪৫ মিনিট।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল সকাল ১১টা ১৫ মিনিটে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের কেন্দ্র পরিদর্শন করবেন।

এছাড়া ২৪ ফেব্রুয়ারি (শনিবার) ব্যবসায় শিক্ষা ইউনিট, ১ মার্চ (শুক্রবার) বিজ্ঞান ইউনিট এবং ৯ মার্চ (শনিবার) চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষা দিন নির্ধারণ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২৪
এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।