ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

রাবি ভর্তি পরীক্ষা: ‘এ’ ইউনিটের প্রশ্নপত্রে ভুল!

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৭ ঘণ্টা, মার্চ ৬, ২০২৪
রাবি ভর্তি পরীক্ষা: ‘এ’ ইউনিটের প্রশ্নপত্রে ভুল!

রাজশাহী: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২৩-২৪ সেশনে স্নাতক (সম্মান) প্রথমবর্ষ ভর্তি পরীক্ষার প্রশ্নপত্রে ভুল থাকার অভিযোগ উঠেছে। এ নিয়ে খোদ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও জ্যেষ্ঠ অধ্যাপকরা এ নিয়ে সমালোচনা করেছেন।

 

বুধবার (৬ মার্চ) ‘এ’ ইউনিটের দ্বিতীয় শিফটের পরীক্ষায় এ ঘটনা ঘটেছে বলে অভিযোগ উঠেছে।

এ ব্যাপারে ‘এ’ ইউনিটের প্রধান সমন্বয়কারী ও সামাজিক বিজ্ঞান অনুষদের অধিকর্তা অধ্যাপক একরাম উল্যাহ বলেন, এটি অনিচ্ছাকৃত ভুল। তবে এতে রাবি ভর্তিচ্ছু শিক্ষার্থীরা যাতে ক্ষতিগ্রস্ত না হয়, সেজন্য আগামীকাল বৃহস্পতিবার (৭ মার্চ) সংশ্লিষ্টদের নিয়ে সভা ডাকা হয়েছে। ছয় হাজার প্রশ্নপত্রের ক্ষেত্রে এ সমস্যা দেখা গেছে। যদিও ওই শিফটের ১৮ হাজার শিক্ষার্থী পরীক্ষা দিয়েছে। তবুও কেউ যেন এ কারণে ক্ষতিগ্রস্ত না হয়, সে বিষয়ে আমরা চিন্তাভাবনা করছি।

এদিকে প্রশ্নপত্রে দেখা গেছে, ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষার দ্বিতীয় শিফটের তিন নম্বর সেটের প্রশ্নপত্রের তিন ও ১৭ নম্বর প্রশ্নে চারটি অপশনের জায়গায় মাত্র দুটি অপশন এবং ১৪ ও ১৬ নম্বর প্রশ্নে পাঁচটি করে অপশন রয়েছে। এতে প্রশ্নোত্তরে জটিলতার সৃষ্টি হয়েছে।

এ ঘটনা জন্ম দিয়েছে সমালোচনার। বিশ্ববিদ্যালয়ের অনেকে বলছেন, ভর্তি পরীক্ষার মতো গুরুত্বপূর্ণ প্রশ্নপত্রে ভুল চরম গাফিলতির দৃষ্টান্ত। এতে বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়।

রাবি দর্শন বিভাগের অধ্যাপক আনিসুজ্জামান বলেন, প্রশ্নপত্র তৈরির সঙ্গে সংশ্লিষ্টদের দায়িত্বে অবহেলার কারণেই এটা হয়েছে। এটা বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তির সঙ্গে জড়িত। এ দায় সংশ্লিষ্ট অধিকর্তারা এড়িয়ে যেতে পারেন না।

সার্বিক বিষয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির আহ্বায়ক উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম বলেন, এ বিষয়ে ইউনিট সংশ্লিষ্টরা সভা ডেকেছেন। শিক্ষার্থীরা যাতে ক্ষতিগ্রস্ত না হয়, সেটা বিবেচনা করা হবে। তাছাড়া প্রশ্নপত্র তৈরিতে কারও গাফিলতি ছিল কিনা, সেটাও খতিয়ে দেখা হবে।

বাংলাদেশ সময়: ২২৩৪ ঘণ্টা, মার্চ ০৬, ২০২৪
এসএস/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।