ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

শিক্ষা

জীববিজ্ঞান অলিম্পিয়াডের জাতীয় পর্ব হবে শনিবার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩১ ঘণ্টা, মে ৩, ২০২৪
জীববিজ্ঞান অলিম্পিয়াডের জাতীয় পর্ব হবে শনিবার

ঢাকা: ‘বাংলাদেশ জীববিজ্ঞান অলিম্পিয়াড’ যাত্রা শুরুর পর থেকে দেশব্যাপী আঞ্চলিক উৎসব আয়োজন করে আসছে। আঞ্চলিক উৎসবে বিজয়ী শিক্ষার্থীদের নিয়ে আয়োজিত হয় জাতীয় উৎসব।

যার অন্যতম উদ্দেশ্য আন্তর্জাতিক জীববিজ্ঞান উৎসবে অংশগ্রহণ করতে চারজন চূড়ান্ত প্রতিযোগী বাছাই করা।

সেই ধারাবাহিকতায় ‘প্রাণের মেলা কাজাখস্তানে’- স্লোগান নিয়ে এ বছর দেশব্যাপী ১১টি আঞ্চলিক উৎসব হয়েছে এবং আগামী শনিবার (৪ মে) রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে জাতীয় পর্ব। শুধু আঞ্চলিক পর্বের বিজয়ী শিক্ষার্থীরা এতে অংশ নিতে পারবেন।  

এর আগে নির্বাচিত শিক্ষার্থীদের নিয়ে জাতীয় আবাসিক এবং অনাবাসিক বায়োক্যাম্প আয়োজনের মাধ্যমে সারাদেশের সাড়ে আট হাজারের বেশি শিক্ষার্থী এই আঞ্চলিক পর্বে অংশ নেন। এতে নির্বাচিত প্রায় ১২০০ শিক্ষার্থী অংশ নিতে পারবেন জাতীয় পর্বে। সেখানে তিন ধাপে তত্ত্বীয় ও ব্যবহারিক প্রশিক্ষণ এবং উচ্চতর মূল্যায়নের মাধ্যমে নির্বাচন করা হবে আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াডের চার সদস্যের বাংলাদেশ দল।  

ব্যবহারিক প্রশিক্ষণের মূল পর্বটি পরিচালিত হবে সাভারে অবস্থিত ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োটেকনোলজিতে। সবশেষে নির্বাচিত এ দল আগামী ৭-১৪ জুলাই কাজাখস্তানে অনুষ্ঠাতব্য ৩৫তম আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াডে অংশগ্রহণ করবে।

আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াডের ৩৫তম আসরে প্রায় ৮০টি দেশের প্রতিযোগী, জুরি এবং অতিথিরা অংশ নেবেন।  

গত বছর সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত ৩৪তম আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াডে বাংলাদেশ দলের যে চার প্রতিযোগী অংশ নিয়েছিলেন, তাদের তিন জন ব্রোঞ্জ মেডেল, একজন সম্মান সূচক মেরিট অর্জন করেছিলেন।

 বাংলাদেশ সময়: ১৯২৯ ঘণ্টা, ০৩ মে, ২০২৪ 
এইচএমএস/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।