ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

শিক্ষা

পাসের হারে এগিয়ে বিজ্ঞানের শিক্ষার্থীরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৫ ঘণ্টা, মে ১২, ২০২৪
পাসের হারে এগিয়ে বিজ্ঞানের শিক্ষার্থীরা

ঢাকা: ২০২৪ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় পাসের হারের দিক দিয়ে সবচেয়ে বেশি এগিয়ে রয়েছে বিজ্ঞানের শিক্ষার্থীরা। এই বিভাগ থেকে পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীদের পাসের হার ৯৩ দশমিক ৬৩ শতাংশ।

রোববার (১২ মে) প্রকাশিত এসএসসি পরীক্ষার ফলাফল বিশ্লেষণ করে এই চিত্র দেখা যায়। এদিন সকালে গণভবনে আনুষ্ঠানিকভাবে ২০২৪ সালের এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পরে দুপুর সাড়ে ১২টায় সচিবালয়ের শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলের বিস্তারিত তুলে ধরেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। এ সময় শিক্ষা প্রতিমন্ত্রী শামসুন নাহার উপস্থিত ছিলেন।

প্রকাশিত ফলাফলে দেখা যায়, ৯টি সাধারণ শিক্ষা বোর্ডে অধীনে বিজ্ঞান বিভাগ থেকে পরীক্ষায় অংশ নিয়েছে পাঁচ লাখ ৬৬ হাজার ৪৩২ জন শিক্ষার্থী। এদের মধ্যে পাস করেছে পাঁচ লাখ ৩০ হাজার ৩৬৯ জন শিক্ষার্থী। এই বিভাগে পাসের হার ৯৩ দশমিক ৬৩ শতাংশ।

অন্যদিকে, ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে পরীক্ষায় অংশ নিয়েছে দুই লাখ ৭২ হাজার ১২৭ জন শিক্ষার্থী। তাদের মধ্যে পাস করেছে দুই লাখ ২৬ হাজার ৬৬২ জন শিক্ষার্থী। এই বিভাগে পাসের হার ৮৩ দশমিক ২৯ শতাংশ।

আর মানবিক বিভাগ থেকে পরীক্ষায় অংশ নিয়েছে সাত লাখ ৬৭ হাজার ৮৩৫ জন শিক্ষার্থী। পরীক্ষায় পাস করেছে পাঁচ লাখ ৮৮ হাজার ৬৪৭ জন শিক্ষার্থী। এই বিভাগে পাসের হার ৭৬ দশমিক ৬৬ শতাংশ।

বাংলাদেশ সময়: ১৬৩৩ ঘণ্টা, মে ১২, ২০২৪
এসসি/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।