ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

শিক্ষা

এসএসসি: দিনাজপুর বোর্ডের চার বিদ্যালয়ের কেউ পাস করেনি 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৮ ঘণ্টা, মে ১২, ২০২৪
এসএসসি: দিনাজপুর বোর্ডের চার বিদ্যালয়ের কেউ পাস করেনি 

দিনাজপুর: সারা দেশের মতো দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে।  

রোববার (১২ মে) দেশব্যাপী প্রকাশিত ফলাফলে দেখা যায়, এ বোর্ডে পাসের হার ৭৮ দশমিক ৪৩ শতাংশ।

এ বছর পরীক্ষায় এ বোর্ডের চারটি বিদ্যালয়ের কেউই পাস করেনি। পরীক্ষায় চারটি বিদ্যালয় থেকে মোট ২৭ শিক্ষার্থী অংশ নেয়।  

দুপুরে দিনাজপুর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মীর সাজ্জাদ আলী স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।  

বিজ্ঞপ্তিতে বলা হয়, এবারের এসএসসি পরীক্ষায় ২৭৮টি কেন্দ্রে রংপুর বিভাগের আটটি জেলার দুই হাজার ৭৩০টি বিদ্যালয়ের এক লাখ ৯৮ হাজার ১৮৪ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে ৭৭ বিদ্যালয়ের শতভাগ শিক্ষার্থী পাস করেছে। আর চারটি বিদ্যালয়ের ২৭ জন পরীক্ষার্থীর কেউই পাস করতে পারেনি।  

বিজ্ঞপ্তি থেকে আরও জানা গেছে, গাইবান্ধা জেলার সুন্দরগঞ্জ উপজেলার ঘোগোয়া বালিকা উচ্চ বিদ্যালয়ের ১৪ জন শিক্ষার্থী, নীলফামারী জেলার ডিমলা উপজেলার শেখ ফজিলাতুন্নেছা মুজিব বালিকা উচ্চ বিদ্যালয়ের দুজন শিক্ষার্থী, কুড়িগ্রাম জেলার নাগেশ্বরী উপজেলার পূর্ব সুখাতিয়া বালিকা উচ্চ বিদ্যালয়ের পাঁচজন শিক্ষার্থী এবং দিনাজপুর জেলার বীরগঞ্জ উপজেলার চৌমহনি মডেল উচ্চ বিদ্যালয়ের ছয়জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অকৃতকার্য হয়েছে।

গত বছরের তুলনায় পরীক্ষায় কৃতকার্য ও জিপিএ-৫ এর সংখ্যা বাড়লেও কমেছে শতভাগ পাস করা বিদ্যালয়ের সংখ্যা। ২০২৩ সালে দিনাজপুর শিক্ষা বোর্ডে জিপিএ-৫ এর সংখ্যা ছিল ১৭ হাজার ৪১০ জন। এবার তা দাঁড়িয়েছে ১৮ হাজার ১০৫ জনে।  

গত বছর শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা ৮০টি থাকলেও এবার হ্রাস পেয়ে দাঁড়িয়েছে ৭৭টিতে। আর শতভাগ অকৃতকার্য প্রতিষ্ঠানের সংখ্যা ২০২৩ সালে দিনাজপুর শিক্ষা বোর্ডে মাত্র একটি থাকলেও এবার চারটি বিদ্যালয়ের কোনো শিক্ষার্থীই পাস করতে পারেনি।

বাংলাদেশ সময়: ১৭০৬ ঘণ্টা, মে ১২, ২০২৪
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।