ঢাকা, রবিবার, ২৩ আষাঢ় ১৪৩১, ০৭ জুলাই ২০২৪, ২৯ জিলহজ ১৪৪৫

শিক্ষা

শাহবাগে যান চলাচল সাড়ে চার ঘণ্টা ধরে বন্ধ

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২২ ঘণ্টা, জুলাই ৪, ২০২৪
শাহবাগে যান চলাচল সাড়ে চার ঘণ্টা ধরে বন্ধ

কোটা সংস্কার আন্দোলনের কারণে  সাড়ে চার ঘণ্টারও বেশি সময় ধরে শাহবাগ মোড় অবরোধ করে রেখেছেন শিক্ষার্থীরা। এতে শাহবাগ দিয়ে এম্বুলেন্স ছাড়া অন্যান্য যান চলাচল বন্ধ রয়েছে।

 

বৃহস্পতিবার (৪ জুলাই) বিকেল সাড়ে ৪টা নাগাদ এই চিত্র দেখা গেছে। এই নিউজ লেখা পর্যন্ত তারা মোড় অবরোধ করে রেখেছেন।  

এর আগে সকাল সাড়ে ১১টায় শিক্ষার্থীরা কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে জড়ো হন। পরে মিছিল নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাস্টার দা সূর্যসেন হল, হাজী মুহম্মদ মুহসীন হল, উপাচার্যের বাসভবন, রাজু ভাস্কর্য ঘুরে শাহবাগ এসে অবরোধ করেন শিক্ষার্থীরা।

এসময় তারা আন্দোলনের পক্ষে নানা স্লোগান দেন। শিক্ষার্থীরা জানান, দাবি আদায় না হওয়া আন্দোলন চলমান থাকবে। একইসাথে ক্লাস-পরীক্ষা বর্জন কর্মসূচিও চলমান থাকবে।  

আন্দোলনের অন্যতম সংগঠক ও দলনিরপেক্ষ ছাত্র সংগঠন গণতান্ত্রিক ছাত্রশক্তির কেন্দ্রীয় মহাসচিব নাহিদ ইসলাম বলেন, কোটা কোনো সাংবিধানিক বা মৌলিক অধিকার নয়। বরং আমাদের দাবি মৌলিক অধিকার।  

তিনি বলেন, সংবিধান সুযোগের সমতার কথা বলেছে। আজ মেধাবীদের মৌলিক অধিকার ক্ষুণ্ন হচ্ছে। আর একদিনও মেধাবীদের অধিকার ক্ষুণ্ন হোক, এটা আমরা চাই না। শিক্ষার্থীদের দাবি-২০১৮ সালে ঘোষিত সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখা।

পরিপত্র বহাল সাপেক্ষে কমিশন গঠনপূর্বক দ্রুত সময়ের মধ্যে সরকারি চাকরির সমস্ত গ্রেডে অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাদ দেওয়া (সুবিধাবঞ্চিত ও প্রতিবন্ধী ব্যতীত)। সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার করা যাবে না এবং কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদগুলোতে মেধা অনুযায়ী নিয়োগ দেওয়া।

দুর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা গ্রহণ করা।

বাংলাদেশ সময়: ১২৫৪ ঘণ্টা, জুলাই ৪,২০২৪
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।