ঢাকা, রবিবার, ২৪ ভাদ্র ১৪৩১, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৪ রবিউল আউয়াল ১৪৪৬

শিক্ষা

কুয়েটের ভিসিকে নিয়ে মিথ্যা ও উদ্দেশ্য-প্রণোদিত প্রচারণার প্রতিবাদে মানববন্ধন

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০২৪
কুয়েটের ভিসিকে নিয়ে মিথ্যা ও উদ্দেশ্য-প্রণোদিত প্রচারণার প্রতিবাদে মানববন্ধন

খুলনা: খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মুহাম্মদ মাছুদকে নিয়ে মিথ্যা ও উদ্দেশ্য-প্রণোদিত প্রচারণার প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে।

দৈনিক প্রথম আলো পত্রিকা এবং সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে সম্পূর্ণরূপে বানোয়াট, ভিত্তিহীন ও উদ্দেশ্য-প্রণোদিতভাবে প্রচারিত সব ধরনের মিথ্যা সংবাদের প্রতিবাদে রোববার (৮ সেপ্টেম্বর) দুপুরে কুয়েটের সাধারণ শিক্ষার্থীরা মানববন্ধন ও বিক্ষোভ মিছিলের আয়োজন করে।

একই সময়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা ভিন্ন ব্যানারে ভাইস-চ্যান্সেলরের বিরুদ্ধে প্রচারিত বানোয়াট, ভিত্তিহীন ও উদ্দেশ্য-প্রণোদিত সব মিথ্যাচারের বিরুদ্ধে মানববন্ধন এবং বিক্ষোভ মিছিল করেন।  

ওই কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থী, বিভিন্ন অনুষদের ডিনরা, ইনস্টিটিউটের পরিচালকরা, রেজিস্ট্রার, বিভাগের বিভাগীয় প্রধানরা, পরিচালকরা, হল প্রভোস্টরা সম্মানিত শিক্ষকরা, দপ্তর ও শাখা প্রধানরা, কর্মকর্তা ও কর্মচারীরা স্বতস্ফুর্তভাবে অংশ নেন।

এ সময় সাধারণ শিক্ষার্থীদের পক্ষে এমই বিভাগের ১৯তম ব্যাচের শিক্ষার্থী সাফতি আনছারী ও ফাহিম আল গালিব, ইইই বিভাগের ১৯তম ব্যাচের শিক্ষার্থী শেখ মুজাহিদ এবং ইসিই বিভাগের ১৯তম ব্যাচের শিক্ষার্থী জাহিদুর রহমান বক্তব্য রাখেন।

তারা বলেন, কুয়েটের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মুহাম্মদ মাছুদকে হেয়প্রতিপন্ন করার লক্ষ্যে সম্পূর্ণ ব্যক্তিগত আক্রোশ থেকে এ অসত্য, সম্পূর্ণ বানোয়াট, ভিত্তিহীন ও উদ্দেশ্য-প্রণোদিত সংবাদ প্রচার করা হয়েছে।  

ছাত্ররা তাদের বক্তব্যে আরও তুলে ধরেন ‘প্রফেসর ড. মুহাম্মদ মাছুদ একজন আন্তর্জাতিক মানের গবেষক। তিনি যুক্তরাষ্ট্রসহ বিশ্বের অন্যান্য বিশ্ববিদ্যালয়ে পাঠদান করেছেন। যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতার সুযোগ পেয়েও তিনি কুয়েটে ফিরে এসে দেশ প্রেমের দৃষ্টান্ত স্থাপন করেন। তার মতে আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন গবেষককে কুয়েটের ভাইস-চ্যান্সেলর হিসেবে পেয়ে আমরা গর্বিত। যখন কুয়েট এগিয়ে যাওয়ার সময় এবং দেশ-বিদেশে সু-খ্যাতি অর্জন করার লক্ষ্যে ইতোমধ্যে কাজ শুরু করেছে ঠিক তখন দেশবিরোধী সাবেক স্বৈরশাসকদের দোসররা দেশ ও কুয়েটকে পিছিয়ে নেওয়ার জন্য ষড়যন্ত্র শুরু করেছে। আমরা এর বিরুদ্ধে সব সময় সজাগ পাহারাদার হিসেবে কাজ করে যাব।

এছাড়া সাধারণ শিক্ষকের ব্যানারে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা কুয়েটের নবনিযুক্ত ভাইস-চ্যান্সের প্রফেসর ড. মুহাম্মদ মাছুদকে নিয়ে বানোয়াট, ভিত্তিহীন ও উদ্দেশ্য-প্রণোদিতভাবে প্রচারিত সব মিথ্যাচারের প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেন।

মানববন্ধনের সময়ে বিভিন্ন বিভাগের শিক্ষকদের মধ্যে এমই অনুষদের ডিন প্রফেসর ড. মো. সাহিদুল ইসলাম, সহকারী পরিচালক (ছাত্র কল্যাণ) রাজু আহাম্মদ, ড. এম.এ রশিদ হলের প্রোভোস্ট প্রফেসর ড. মো. আশরাফুল ইসলাম, রোকেয়া হলের প্রোভোস্ট প্রফেসর ড. মো. আশরাফুল আলম এবং হিউম্যানিটিস অ্যান্ড বিজনেস বিভাগের প্রফেসর ড. রাজিয়া সুলতানা বক্তব্য রাখেন।

শিক্ষকরা তাদের বক্তব্যে কুয়েটের বর্তমান ভাইস-চ্যান্সেলরকে নিয়ে সব মিথ্যা ও ভিত্তিহীন সংবাদের তীব্র নিন্দা জানান।

শিক্ষকরা বলেন, একজন আদর্শ ও সৎ শিক্ষক এবং উচ্চমানের এমন একজন গবেষককে নিয়ে এ ধরনের সংবাদ প্রচার জাতির জন্য লজ্জার। তার বিরুদ্ধে যেসব তথ্য উপস্থাপন করা হয়েছে তা তৎকালীন ভাইস-চ্যান্সেলর ও সাবেক স্বৈরশাসকদের দোসর প্রফেসর ড. মুহাম্মদ আলমগীরের নিকৃষ্ট ষড়যন্ত্রের অংশ। মিডিয়া হলো দেশের আয়না। তাই মিডিয়াগুলোর উচিত যেকোনো সংবাদ পরিবেশনের আগে প্রকৃত ঘটনা অনুসন্ধান করে দায়িত্বশীলতার সাথে তা প্রকাশ করা।

এছাড়া কর্মকর্তাদের মধ্যে বিশ্ববিদ্যালয়ের সহকারী রেজিস্ট্রার মো. আব্দুর রহমান এবং পরীক্ষা নিয়ন্ত্রক মো. তৈয়েবুর রহামন প্রকাশিত মিথ্যাচারের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ২০০৬ ঘণ্টা, সেপ্টেম্বর ০৮, ২০২৪
এমআরএম/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা এর সর্বশেষ