ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

‘পরীক্ষার প্রস্তুতি নির্ভর করে প্রশ্নপত্র ফাঁসের ওপর’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২০ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৪
‘পরীক্ষার প্রস্তুতি নির্ভর করে প্রশ্নপত্র ফাঁসের ওপর’ ছবি :কাশেম হারুন/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হল কিনা সেই অনুযায়ী আমাদের শিক্ষার্থীরা প্রস্তুতি নেন বলে মন্তব্য করেছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়েদুল কাদের এমপি।

রোববার (২১ ডিসেম্বর) ঢাকা গার্হস্থ্য অর্থনীতি কলেজ আয়োজিত ‘মহান বিজয় দিবসের ৪৩ বছর’ শীর্ষক এক অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।



ওবায়েদুল কাদের বলেন, ‘বর্তমান শিক্ষা ব্যবস্থা হলো পরীক্ষাকেন্দ্রিক। পরীক্ষার আগে  প্রশ্নপত্র ফাঁস হলো কিনা তা নিয়েই ব্যস্ত থাকেন শিক্ষার্থীরা।  

শিক্ষার্থীদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, ‘কোয়ান্টিটি নির্ভর নয় আমরা কোয়ালিটি সম্পন্ন শিক্ষা চাই। শিক্ষার মান বাড়াতে হবে। এজন্য শিক্ষকদের মান বাড়াতে হবে। শুধু জীবিকার জন্য নয়, জীবন ও জীবিকার জন্য তোমরা শিক্ষা অর্জন করবে। ’
 
এসময় বর্তমান ছাত্ররাজনীতির ধারাকে ‘অসুস্থ’ উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘কোনো শিক্ষার্থী মারা গেলে সহপাঠীরা সড়ক অবরোধ করে। গাড়ি ভাঙচুর করে, অধ্যক্ষের কক্ষ ভাঙচুর করে। এটি ভাঙচুরে ছাত্র রাজনীতির অসুস্থ ধারা। এধারার কারণে আজ রাজনীতিতে সাধারণ ছাত্রছাত্রীদের ভাটা পড়েছে। সঠিক শিক্ষা গ্রহন করে ছাত্র রাজনীতিকে শৃঙ্খল করতে হবে, সঠিক ধারা ফিরিয়ে আনতে হবে। ’
 
শুধু ড্রাইভারের নয় সড়ক দুর্ঘটনায় পথচারীরও দোষ রয়েছে উল্লেখ করে তিনি বলেন, রাস্তা পারাপারের সময় মোবাইলফোনে মধুর আলাপের কারণে অনেক দুর্ঘটনা ঘটে। শুধু বেপরোয়া চালক নয়, সড়ক দুর্ঘটনার কারণ বেপরোয়া পথচারীও। ’

তাই সড়ক দুর্ঘটনা এড়াতে শিক্ষার্থীদের ট্রাফিক আইন মেনে চলার আহ্বান জানান মন্ত্রী।
 
এসএসসি-এইচএসসি পাশ করে সবাই ডাক্তার, ইঞ্জিনিয়ার আর শিক্ষক হতে চায়। কেউ রাজনীতিবিদ হতে চায় না। এ প্রসঙ্গে মন্ত্রী বলেন, মেধাবীরা না এলে দেশ মেধাহীনরা দখল করে নেবে। সৎ ব্যক্তি না এলে অসৎ ও চরিত্রহীনরা দেশ দখল করবে। যতদিন রাজনীতি ঠিক না হবে দেশ ঠিক হবে না। তাই রাজনীতিতে সৎ শিক্ষার্থীদের অনেক প্রয়োজন।
 
এ সময় বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের নেতৃত্বে ৭১ এর যুদ্ধ বিজয়ের পাশাপাশি শেখ হাসিনার নেতৃত্বে এখনো আমরা বিজয়ী রয়েছি উল্লেখ করেন ওবায়দুল কাদের। তিনি বলেন, মাথাপিছু আয় ১৪৫ থেকে এখন ১ হাজার একশ ৯০ ডলার, রেমিটেন্স ৮ বিলয়ন থেকে বর্তমানে ২৩ বিলিয়ন ডলারে উন্নীত হয়েছে। পরীক্ষার ফলাফল, ভর্তি ফরম পুরণ থেকে শুরু করে পাসপোর্ট আবেদন করা যায় ঘরে বসে। শেখ হাসিনার নেতৃত্বে আমরা এখনো বিজয়ী।
 
গার্হস্থ্য অর্থনীতি কলেজের অধ্যক্ষ প্রফেসর শামসুন নাহারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- ঢাকা ৭ আসনের সংসদ সদস্য হাজী মো. সেলিম।
 
বাংলাদেশ সময়: ১৩৪৪ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।