ঢাকা, রবিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

শিক্ষা

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৫ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৫
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: ১২ জানুয়ারি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় দিবস। ১৯৭১ সালের এই দিনে প্রতিষ্ঠিত হয়েছিল আবাসিক উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।

বিশ্ববিদ্যালয়টির ৪৪তম প্রতিষ্ঠাদিবস উদযাপন উপলক্ষে প্রশাসনের উদ্যোগে দিনব্যাপী নানা কর্মসূচি পালিত হচ্ছে।

‘নবীনের জয় হোক প্রবীণের হাত ধরে’- এই প্রতিপাদ্য নিয়ে সোমবার (১২ জানুয়ারি) সকাল ১০টায় বিজনেস স্টাডিস চত্বরে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলনের মাধ্যমে বিশ্ববিদ্যালয় দিবসের কর্মসূচি শুরু হয়।

প্রধান অতিথি উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম জাতীয় পতাকা এবং বিশেষ অতিথি উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. আবুল হোসেন বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন করেন।

এ সময় উদ্বোধনী ভাষণে উপাচার্য বিশ্ববিদ্যালয়ের বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থী, অফিসার, কর্মচারীদের অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়ে বলেন, প্রতিষ্ঠার ৪৪ বছরে এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীগণ শিক্ষা ও গবেষণায় জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে কৃতিত্বের স্বাক্ষর রেখেছেন। এতে বিশ্ববিদ্যালয়ের সুনাম ও গৌরব বৃদ্ধি পেয়েছে।  

প্রতিষ্ঠার পর থেকে এ বিশ্ববিদ্যালয়ের একাডেমিক পরিধি বৃদ্ধির মাধ্যমে বর্তমানে পূর্ণতা লাভ করেছে। বিশ্বায়নের সঙ্গে তাল মিলিয়ে বিশ্ববিদ্যালয়ে নতুন নতুন বিভাগ খোলা হয়েছে।

বিগত সময়ের গ্লানি মুছে এ বিশ্ববিদ্যালয়টিকে এগিয়ে নেওয়ার দৃঢ় শপথ নেওয়ার কথা বলেন তিনি।

উদ্বোধনী ভাষণের পর উপাচার্যের নেতৃত্বে এক আনন্দ শোভাযাত্রার বের হয়। শোভাযাত্রায় বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ও বর্তমান শিক্ষক, শিক্ষার্থী, অফিসার, কর্মচারী, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় স্কুল ও কলেজের শিক্ষক-শিক্ষার্থীরা অংশ নেন।

শোভাযাত্রাটি ক্যাম্পাস প্রদক্ষিণ করে সেলিম আল দীন মুক্তমঞ্চে এসে শেষ হয়।

পরে বেলা ১১টায় সেলিম আল দীন মুক্তমঞ্চে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় উপাচার্য তার ভাষণে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়কে জাতির প্রতীক হিসেবে প্রতিষ্ঠা করার আহ্বান জানান। এ সময় আরও বক্তব্য রাখেন, উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. আবুল হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আবুল খায়ের প্রমুখ।

দিবসটি উপলক্ষে বিভিন্ন বিভাগ ও হল পৃথক পৃথক অনুষ্ঠানের আয়োজন করে। শিক্ষক ও ছাত্রসংগঠনগুলো নিজ উদ্যোগে নানা ধরনের অনুষ্ঠানের আয়োজনের মধ্যদিয়ে দিবসটি স্মরণীয় করে রাখে।

১৯৭১ সালের ৪ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের প্রথম ক্লাশ শুরু হলেও ১২ জানুয়ারি বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন করা হয়। প্রতিষ্ঠার পর থেকে ১৯৭৩ সাল পর্যন্ত এটি একটি প্রকল্প আকারে পরিচালিত হতো। প্রকল্পের শুরুতে এ বিশ্ববিদ্যালয়ে মোট ৪টি বিভাগে (অর্থনীতি, ভূগোল, গণিত ও পরিসংখ্যান) ১৫০ জন ছাত্র ও ২৩ জন শিক্ষক নিয়ে যাত্রা শুরু করে।

২০০১ সালে বাংলাদেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রথম জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়েই বিশ্ববিদ্যালয় দিবস উদযাপিত হয়। তৎকালীন সাবেক উপাচার্য অধ্যাপক আবদুল বায়েস প্রথম বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন করেন।

বাংলাদেশ সময়: ১৫৩৬ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।