ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

শিক্ষা

খুবির ভর্তি পরীক্ষার আসন বিন্যাস

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০১ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০১৫
খুবির ভর্তি পরীক্ষার আসন বিন্যাস

খুলনা: খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি) ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার জন্য আসন বিন্যাস করা হয়েছে।

১১ ও ১২ ডিসেম্বর অনুষ্ঠেয় ভর্তি পরীক্ষা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের মূল কেন্দ্রে এবং নগরীর রূপসাস্থ কেসিসি উইমেন্স কলেজ উপ-কেন্দ্রে অনুষ্ঠিত হবে।



বিশ্ববিদ্যালয় সূত্রে বুধবার (৯ ডিসেম্বর) দুপুরে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, প্রত্যেক স্কুলের অধীন ০০০১ থেকে ৪৩০০ পর্যন্ত রোল নম্বরের পরীক্ষার্থীদের পরীক্ষা বিশ্ববিদ্যালয়ের মূল কেন্দ্রে এবং ৪৩০১ থেকে ৬১৬৫ পর্যন্ত রোল নম্বরের পরীক্ষার্থীদের পরীক্ষা কেসিসি উইমেন্স কলেজ উপ-কেন্দ্রে অনুষ্ঠিত হবে।

আগামী ১১ ডিসেম্বর শুক্রবার সকাল ৯টা থেকে ১২টা পর্যন্ত বিজ্ঞান প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলের, দুপুর আড়াই টা থেকে বিকেল ৪টা পর্যন্ত জীব বিজ্ঞান স্কুলের এবং বিকেল ৫টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত চারুকলা ইনস্টিটিউটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

১২ ডিসেম্বর শনিবার সকাল ৯টা থেকে ১১টা পর্যন্ত কলা ও মানবিক স্কুলের, দুপুর সাড়ে ১২টা থেকে দুপুর ২টা পর্যন্ত সামাজিক বিজ্ঞান স্কুলের এবং বিকেল স‍াড়ে ৩টা থেকে ৫টা পর্যন্ত ব্যবস্থাপনা ও ব্যবসায় প্রশাসন স্কুলের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এবার ভর্তি পরীক্ষা চলাকালে দু’টি ভ্রাম্যমাণ আদালত থাকবেন। ভর্তি পরীক্ষার সময় ক্যালকুলেটর ব্যতীত (প্রযোজ্য ক্ষেত্রে) সকল ইলেক্ট্রনিক ডিভাইস পরীক্ষার হলে আনা নিষিদ্ধ করা হয়েছে।

ক্যাম্পাসে মূল গেট দিয়ে পরীক্ষার্থীরা প্রবেশ করবেন। পরীক্ষা চলাকালে বিশ্ববিদ্যালয়ের আশপাশে তিনটি চেকপোস্ট বসানোর সিদ্ধান্ত গৃহীত হয়েছে। গল্লামারী ব্রিজের পূর্বপাড় পুলিশবক্স মোড় থেকে জিরো পয়েন্ট পর্যন্ত পরীক্ষার দু’দিন সকাল ৮টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত সকল যানবাহন চলাচল বন্ধ থাকবে।

এবার খুলনা বিশ্ববিদ্যালয়ে ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তির জন্য পাঁচটি স্কুল ও একটি ইনস্টিটিউটের আওতায় ২৬টি ডিসিপ্লিনে মোট ১ হাজার ১১৮টি আসনের বিপরীতে ৩০ হাজার ৯৯৫ জন শিক্ষার্থী ভর্তির জন্য আবেদন করেছেন। অর্থাৎ প্রতি আসনের বিপরীতে পরীক্ষার্থী প্রায় ২৮ জন।

ভর্তির আসন সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.ku.ac.bd) পাওয়া যাবে। এছাড়া, সংশ্লিষ্ট স্কুলের ডিন অফিস ও ইনস্টিটিউটের পরিচালকের অফিস অথবা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অফিসের একাডেমিক শাখায় (পিএবিএক্স-৭২০১৭১-৩/৫১৬১) যোগাযোগ করে জানা যাবে।

বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা,  ডিসেম্বর ০৯, ২০১৫
এমআরএম/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।