ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

শিক্ষা

রুয়েটে মেকানিক্যাল ইন্ডাস্ট্রিয়াল বিষয়ক কনফারেন্স শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৭ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৫
রুয়েটে মেকানিক্যাল ইন্ডাস্ট্রিয়াল বিষয়ক কনফারেন্স শুরু ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাজশাহী: রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) মেকানিক্যাল ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড মেটেরিয়াল ইঞ্জিনিয়ারিং (আইসিএমআইএমই-২০১৫) বিষয়ক আন্তর্জাতিক কনফারেন্স শুরু হয়েছে। তিন দিনব্যাপী এই কনফারেন্স চলবে আগামী ১৩ ডিসেম্বর পর্যন্ত।



শুক্রবার (১১ ডিসেম্বর) সকাল সাড়ে ৯টায় রুয়েট কেন্দ্রীয় অডিটোরিয়ামে কনফারেন্সের উদ্বোধন করেন মালয়েশিয়া ইসলামি ইউনির্ভাসিটির প্রফেসর ড. এমএনএ হাওলাদার।

কমিটির চেয়ারপার্সন প্রফেসর ড. মোহাম্মদ রফিকুল ইসলামের সভাপতিত্বে প্রধান পৃষ্টপোষকের বক্তব্য রাখেন রুয়েট ভিসি প্রফেসর ড. মোহাম্মদ রফিকুল আলম বেগ।

প্রধান অতিথির বক্তব্যে ড. এমএনএ হাওলাদার বলেন, বিশ্বব্যাপী মেকানিক্যাল, ইন্ডাস্ট্রিয়াল, ফ্লুয়িড, রোবটিক ও মেটেরিয়াল ইঞ্জিনিয়ারিং বিষয়গুলো অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। কাজেই এই বিষয়গুলোতে শিক্ষা ও গবেষণার মন্নোয়ন করে দক্ষ জনবল তৈরি করা খুবই জরুরি হয়ে পড়েছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন চীনের হারবিন ইনস্টিটিউট অব টেকনোলজির (এইচআইটি) প্রফেসর ড. মাহবুব আলম, রুয়েটের যন্ত্রকৌশল অনুষদের ডিন প্রফেসর ড. নীরেন্দ নাথ মুস্তাফী।

রুয়েটের যন্ত্রকৌশল অনুষদ আয়োজিত তিন দিনব্যাপী এই আন্তর্জাতিক কনফারেন্সে অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর, মালয়েশিয়া ও স্বাগতিক বাংলাদেশসহ বিভিন্ন দেশের মেকানিক্যাল, ইন্ডাস্ট্রিয়াল ও মেটেরিয়াল বিষয়ক শিক্ষাবিদ, গবেষক ও প্রযুক্তিবিদরা অংশগ্রহণ করছেন।

কনফারেন্সে ৪টি প্রবন্ধ এবং ১২০টি গবেষণাপত্র উপস্থাপন করা হবে।

বাংলাদেশ সময়: ১৭১২ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৫
এসএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।