ঢাকা, বৃহস্পতিবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

শিক্ষা

নতুন বই পেয়ে উল্লসিত সিলেটের শিক্ষার্থীরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৪ ঘণ্টা, জানুয়ারি ১, ২০১৬
নতুন বই পেয়ে উল্লসিত সিলেটের শিক্ষার্থীরা ছবি: আবু বকর সিদ্দিকী / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সিলেট: বছরের শুরুতেই নতুন শ্রেণির নতুন বই হাতে পাওয়ার আনন্দে উল্লসিত শিক্ষার্থীরা। পহেলা জানুয়ারি সারাদেশের মতো সিলেটের প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হয়েছে নতুন শ্রেণির নতুন বই।



শুক্রবার (১ জানুয়ারি) ছুটির দিন হওয়া সত্ত্বেও সকাল থেকেই উৎসবমুখর পরিবেশে সিলেটের প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেওয়া শুরু হয়।

নগরীর বিভিন্ন স্কুল ঘুরে দেখা যায়, সকালেই অনুষ্ঠান করে বই বিতরণ শুরু করে স্কুল কর্তৃপক্ষ। এরপর থেকেই নতুন বই নিয়ে স্কুল প্রাঙ্গণে ছোটাছুটি করছে ছেলেমেয়েরা।

প্রথম শ্রেণি থেকে শুরু করে নবম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের সবার হাতেই নতুন বই। চার রঙের ও আকর্ষণীয় মলাটে বই পেয়ে খুশিতে নেচে গেয়ে বেড়াচ্ছে স্কুলের মাঠে। অনেকেই আবার বই উল্টিয়ে কবিতা ও গল্প পড়া শুরু করে দিয়েছে।
 
সকাল ১১টায় নগরীর অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয়ে পাঠ্যপুস্তক উৎসবের অনুষ্ঠানিক উদ্বোধন করেন সিলেটের বিভাগীয় কমিশনার জামাল উদ্দিন ভুইয়া।

এসময় সেখানে উপস্থিত ছিলেন সংরক্ষিত আসনের সংসদ সদস্য কেয়া চৌধুরী, সিলেটের জেলা প্রশাসক জয়নাল আবেদিন, সিলেট জেলা প্রেসক্লাবের সভাপতি আজিজ আহমদ সেলিম প্রমুখ।

সিলেট বিভাগীয় প্রাথমিক শিক্ষা অফিস এবং মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, ২০১৬ সালের শিক্ষাবর্ষের জন্য সিলেট বিভাগের প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষার্থীদের মধ্যে ২ কোটি ২৭ লাখ ৭৩ হাজার ৮শটি নতুন বই বিতরণ করা হচ্ছে।

এর মধ্যে প্রাথমিক শিক্ষার্থীদের জন্য সরবরাহ করা নতুন বইয়ের সংখ্যা ৮৮ লাখ ৭৩ হাজার ৮শটি। অন্যদিকে মাধ্যমিক শিক্ষার্থীদের জন্য রয়েছে ১ কোটি ৩৯ লাখ নতুন বই।

সিলেট বিভাগীয় প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, প্রাথমিক শিক্ষার্থীদের জন্য সিলেট বিভাগের সিলেট জেলায় বিতরণ করা হচ্ছে ২৯ লাখ ২১ হাজার ১৬৭টি নতুন বই, সুনামগঞ্জে ২৩ লাখ ৬ হাজার ৯১৮টি বই, হবিগঞ্জে ২০ লাখ ৪৬ হাজার ৪৫৮ ও মৌলভীবাজারে ১৫ লাখ ৯৯ হাজার ২৩০টি নতুন বই বিতরণ করা হচ্ছে।

২০১০ সাল থেকেই প্রতি বছরের পহেলা জানুয়ারিতে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেওয়া হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৬৩২ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০১৫
এএএন/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।