ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

বরিশালে জেএসসিতে এবারও এগিয়ে মেয়েরা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৯ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৭
বরিশালে জেএসসিতে এবারও এগিয়ে মেয়েরা শিক্ষার্থীদের উচ্ছ্বাস। ছবি: সংগৃহীত

বরিশাল: জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডে পাসের হারে এগিয়ে রয়েছে বিভাগের ছয় জেলার মধ্যে ভোলা। পাশাপাশি পাসের হার ও জিপিএ-৫ এর দিক থেকে এগিয়ে রয়েছে মেয়েরা।

বরিশাল বোর্ডে জেলাভিত্তিক পাসের হারে ভোলা জেলা ৯৭ দশমিক ৯৮ ভাগ পাস করে প্রথম হয়েছে। এরপর যথাক্রমে বরগুনা জেলায় পাসের হার ৯৭ দশমিক ৮৩, বরিশাল জেলায় পাস করেছে ৯৭ দশমিক ৩৯ ভাগ।

পটুয়াখালী জেলায় পাসের হার ৯৭ দশমিক ০৭। পিরোজপুর জেলায় গড় পাস ৯৫ দশমিক ১৩।

গতবছরের ঝালকাঠিতে পাসের হার ছিলো বেশি। এবার পাসের হার কমেছে। যার গড় ৮৭ দশমিক ৬৫। তবে গতবছর ঝালকাঠি জেলায় পাসের হারের গড় ছিলো ৯৫ দশমিক ৮৪।

অপরদিকে ধারাবাহিকতা বজায় রেখে বরিশাল শিক্ষাবোর্ডে মেয়েরা পাসের হারে এগিয়ে রয়েছে। তাদের পাসের হারের গড় ৯৭ দশমিক ০১ ও ছেলেদের পাসের হার ৯৫ দশমিক ৫৩। গত বছর মেয়েদের পাসের হার ৯৭ দশমিক ৭৫ এবং ছেলেদের পাসের হার ৯৬ দশমিক ৯৮।

পাশাপাশি গতবছরের থেকে এবার জিপিএ-৫ এর সংখ্যা ৭ হাজার ১ শত ৩৯টি জিপিএ-৫ কমেছে। তবে এবারও জিপিএ-৫ এদিক দিয়ে এগিয়ে মেয়েরা, মোট ৮ হাজার ৪৩১টি জিপিএ-৫ এর মধ্যে মেয়েরা পেয়েছে ৫ হাজার ২২৩টি এবং ছেলেরা ৩ হাজার ২০৮টি। গত বছরে ৫ হাজার ৬৬০ জন ছেলে ও ৯ হাজার ৯১০ জনসহ মোট ১৫ হাজার ৫৭০ জন জিপিএ-৫ পেয়েছিলো।

২০১৭ সালের জেএসসি পরীক্ষায় বরিশাল শিক্ষাবোর্ডে মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১ লাখ ২২ হাজার ১২৪ জন থেকে অংশগ্রহণ করেছে ১ লাখ ১৮ হাজার  ৩৯৭  জন শিক্ষার্থী। এরমধ্যে পাস করেছে ১ লাখ  ১৪ হাজার  ৩৫ জন। উত্তীর্ণদের মধ্যে ৫৩ হাজার ২২৯ জন ছাত্র এবং ছাত্রী সংখ্যা ৬০ হাজার ৮০৬ জন।

বাংলাদেশ সময়: ১৬১৯ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৭
এমএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।