ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

কারমাইকেলের শতবর্ষ পালনে দুই দিনের বর্ণাঢ্য কর্মসূচি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৫ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৯
কারমাইকেলের শতবর্ষ পালনে দুই দিনের বর্ণাঢ্য কর্মসূচি

রংপুর: উত্তরের অক্সফোর্ডখ্যাত কারমাইকেল কলেজের শতবর্ষপূর্তি উৎসব ঘিরে দুই দিনব্যাপী বর্ণাঢ্য কর্মসূচির আয়োজন করা হয়েছে। 

বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) সন্ধ্যায় প্রশাসনিক ভবনে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে কলেজের অধ্যক্ষ ড. শেখ আনোয়ার হোসেন এ তথ্য জানান। আগামী ২৯ ও ৩০ ডিসেম্বর দুই দিনব্যাপী এসব কর্মসূচি উদযাপিত হবে।

 

মতবিনিময় সভায় শতবর্ষ পূর্তি উদযাপন কমিটির আহ্বায়ক প্রফেসর বিমল চন্দ্র রায়, সদস্য সচিব মো. আখতারুজ্জামান চৌধুরী, সহকারী সদস্য সচিব দীলিপ কুমার প্রমুখ উপস্থিত ছিলেন।

সভায় জানানো হয়, কারমাইকেল কলেজের শরবর্ষ উদযাপন উপলক্ষে উদ্বোধনী দিন সকাল ৯টা থেকে সন্ধ্যা পর্যন্ত আনন্দ শোভাযাত্রা, সম্মাননা প্রদান, আলোচনা, স্মৃতিচারণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন রাখা হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির।  

বিশেষ অতিথি হিসেবে থাকবেন- বাণিজ্যমন্ত্রী, মুক্তিযোদ্ধা টিপু মুনশি, সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ, জাতীয় সংসদের বিরোধী দলীয় চিফ হুইপ ও জাতীয় পার্টির মহাসচিব মসিউর রহমান রাঙ্গা, রংপুর সিটি করপোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা।  

এছাড়া স্থানীয় সংসদ সদস্য, বিভাগীয় ও জেলা প্রশাসনের কর্মকর্তা, রাজনৈতিক নেতাসহ দেশের বিভিন্ন পর্যায়ের স্বনামধন্য ব্যক্তিরা এতে উপস্থিত থাকবেন।  

প্রথম দিন বিকেল ৩টায় শুরু হবে সাংস্কৃতিক পর্ব। এতে স্বনামধন্য বেতার ও টেলিভিশনের শিল্পীরা গান ও দলীয় নৃত্য পরিবেশন করবেন। সন্ধ্যা পৌনে ৬টায় মঞ্চে উঠবে ব্যান্ডদল ‘জলের গান’।  

সমাপনী দিন সকাল ১০টা থেকে শুরু হবে বর্ধিত সাংস্কৃতিক অনুষ্ঠানমালা। এতে কলেজের বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের পাশাপাশি দেশের স্বনামধন্য বেতার ও টেলিভশনের শিল্পীরা নাচ ও গান পরিবেশন করবেন। বিশেষ আকর্ষণ হিসেবে থাকবে প্রয়াত শিল্পী আইয়ুব বাচ্চুর ব্যান্ডদল ‘এলআরবি’র পরিবেশনা।  

বহুল প্রতীক্ষিত এ উৎসব সম্পন্ন করতে এরই মাঝে ব্যাপক প্রস্তুতি নিয়েছে কলেজ প্রশাসন।

১৯১৬ সালের ১০ নভেম্বর কারমাইকেল কলেজের যাত্রা শুরু হয়। তৎকালীন অবিভক্ত বাংলার গভর্নর লর্ড থমাস ডেভিড ব্যারন কারমাইকেল ঐতিহাসিক এ কলেজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। তার নামানুসারেই কলেজের নামকরণ করা হয় কারমাইকেল কলেজ।

২০১৬ সালের ১০ নভেম্বর কারমাইকেল কলেজ প্রতিষ্ঠার শত বছর পূর্ণ হয়। সে সময় সাবেক ও বর্তমান শিক্ষার্থী ও শিক্ষকরা শতবর্ষ পূর্তি অনুষ্ঠানে অংশ নিতে রেজিস্ট্রেশন করেন। কিন্তু বিভিন্ন জটিলতার কারণে ওই সময় পুনর্মিলনী অনুষ্ঠান আয়োজন করতে ব্যর্থ হয় কলেজ প্রশাসন।

বাংলাদেশ সময়: ১১০৪ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৯
এমআরআবি/এইচজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।