ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

শিক্ষা

গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষাসহ ‘ডি’ ইউনিট চালুর দাবি 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫২ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০২১
গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষাসহ ‘ডি’ ইউনিট চালুর দাবি  শিক্ষার্থীদের বিক্ষোভ-সমাবেশ। ছবি: বাংলানিউজ

পাবনা: বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় গুচ্ছ পদ্ধতিতে বাংলা, ইংরেজি এবং সাধারণ জ্ঞান বিষয়ে পরীক্ষা গ্রহণের মাধ্যমে বিভাগ পরিবর্তন ও ‘ডি’ ইউনিট চালুর দাবিতে আন্দোলন করেছেন পাবনা অঞ্চলের বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা।

রোববার (৩ জানুয়ারি) বেলা ১১টার দিকে পাবনা অঞ্চলের বিশ্ববিদ্যালয়ে ভর্তি ইচ্ছুক আন্দোলনরত শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল বের করে।

এসময় শিক্ষার্থীরা পাবনা সরকারি এডওয়ার্ড কলেজ গেট থেকে একটি মিছিল নিয়ে পাবনা শহরের ট্রাফিক মোড় চত্বরে সমাবেশ ও প্রতীকী অনশন কর্মসূচি পালন করে।

ঘণ্টাব্যাপী চলা এ কর্মসূচিতে বক্তব্য দেন- শ্রী জীবন কুমার সরকার, হাশিবুর রহমান, দুর্জয় সরকার, তন্নী খাতুন, ফাহিম আহম্মেদ প্রমুখ।

সমাবেশে বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা বলেন, আমরা যারা এইচএসসি পাস করে উচ্চ শিক্ষা গ্রহণের জন্য বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে চাই তারা প্রথমেই পরীক্ষা পদ্ধতি নিয়ে সমস্যার মধ্যে পড়েছি। গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষা গ্রহণ এটা আমাদের দীর্ঘদিনের দাবি ছিলো। কিন্তু এই পরীক্ষা পদ্ধতি থেকে ‘ডি’ ইউনিট বাতিল করা হয়েছে। সব বিশ্ববিদ্যালয়ে এক সঙ্গে পরীক্ষা অনুষ্ঠিত হলেও বিভাগ পরিবর্তনের জন্য ‘ডি’ ইউনিট রাখতে হবে। তাই আমরা পরীক্ষা প্রসঙ্গে ৩টি প্রস্তাবনা রেখেছি সংশ্লিষ্টদের কাছে।  

প্রস্তাবনাগুলো হলো- আলাদা বিভাগ পরিবর্তন ইউনিট, মানবিকের সঙ্গে বিভাগ পরিবর্তন একই প্রশ্ন এবং নিজ বিভাগেই বিজ্ঞান বিভাগের সঙ্গে বাংলা, ইংরেজি, সাধারণ জ্ঞান প্রশ্ন রেখে পরীক্ষা গ্রহণ করতে হবে।

যেখানে উল্লেখ করা হয়, যারা বিজ্ঞান বিষয় নিয়ে পড়বে তারা শুধুমাত্র বিজ্ঞান দাগাবে, আর যারা বিভাগ পরিবর্তন ইউনিট এ পরীক্ষা দেবে তারা বাংলা, ইংরেজি এবং সাধারণ জ্ঞান বিষয়ের ওপর পরীক্ষা দেবে। তাই গুচ্ছ পদ্ধতিতে বিভাগ পরিবর্তনের জন্য ‘ডি’ ইউনিট চালুর দাবিতে আন্দোলন করছে এই শিক্ষার্থীরা।  

পরীক্ষার এই পদ্ধতিগত বিষয়ে শিগগিরই সমাধান করে বিশ্ববিদ্যালয়ে ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীদের উচ্চ শিক্ষা গ্রহণের সুযোগ সৃষ্টি করবেন বলে সরকারের শিক্ষা মন্ত্রণালয়সহ প্রধানমন্ত্রীয় সুদৃষ্টি কামনা করেন এই আন্দোলনরত শিক্ষার্থীরা। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন তারা।  

শিক্ষার্থীরা বলেন, সারা দেশে প্রায় তিন লাখ শিক্ষার্থী রয়েছে যারা শুধু ‘ডি’ ইউনিটে বিভাগ পরিবর্তন করে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবে। তাই এ বিষয়ে সরকারের সুদৃষ্টি কামনা করছি আমরা।

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০২১
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।