ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

শিক্ষা

শিক্ষককে প্রাণনাশের হুমকি, সহকারী প্রক্টরকে অব্যাহতি

ইবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪০ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০২১
শিক্ষককে প্রাণনাশের হুমকি, সহকারী প্রক্টরকে অব্যাহতি এম এম নাসিমুজ্জামান

ইবি (কুষ্টিয়া): ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) এক শিক্ষককে প্রাণনাশের হুমকির ঘটনায় অভিযুক্ত সহকারী প্রক্টর এম এম নাসিমুজ্জামানকে দায়িত্ব থেকে অব্যাহতি দিয়েছেন বিশ্ববিদ্যালয় প্রশাসন।  

মঙ্গলবার (০৫ জানুয়ারি) এক জরুরি সভায় উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম তাকে এ পদ থেকে অব্যাহতি দেন।

বিকেলে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ বিষয়টি নিশ্চিত করে বলেন, ভুক্তভোগী শিক্ষকের লিখিত অভিযোগের পরিপ্রেক্ষিতে প্রশাসন ব্যবস্থাপনা বিভাগের অভিযুক্ত শিক্ষককে এ পদ থেকে অব্যাহতি দিয়েছেন।

জানা যায়, গত ০১ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের আল ফিকহ্ অ্যান্ড লিগ্যাল স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক আলতাফ হোসেনকে হত্যার হুমকি দেয় ব্যবস্থাপনা বিভাগের শিক্ষক সহকারী প্রক্টর নাসিমুজ্জামান। পরে ভুক্তভোগী আল ফিকৃহ অ্যান্ড লিগ্যাল স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক শিক্ষক ওইদিন বিকেলে ইবি থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেন। পরে ০২ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, উপ-উপাচার্য, রেজিস্ট্রার ও প্রক্টরকে তিনি এ ব্যাপারে লিখিত অভিযোগ দেন।

অভিযোগ সূত্রে, পূর্বশত্রুতার জের ধরে ০১ জানুয়ারি দুপুরে আবাসিক এলাকা মেঘনা ভবনের পেছনে সহকারী অধ্যাপক আলতাফ হোসেনেকে লাঠি হাতে মারতে তেড়ে যান অভিযুক্ত সহকারী প্রক্টর নাসিমুজ্জামান। তা ঠেকিয়ে তিনি কোনো রকমে প্রাণে বেঁচে যান। সে সময় তাকে অকথ্য ভাষায় গালাগাল করার অভিযোগ ওঠে। আশেপাশের কোয়ার্টারে অবস্থানরত অন্য শিক্ষকরা সহকারী প্রক্টর নাসিমুজ্জামানকে নিবৃত্ত করেন। ঘটনার পর পরই তিনি ইবি থানায় জিডি করেন। এছাড়া অভিযোগপত্রে ভুক্তভোগী শিক্ষক নিজের নিরাপত্তা ও বিচারের দাবি জানান।

এ ঘটনার পর থেকেই ক্যাম্পাসের শিক্ষক-শিক্ষার্থীরা ক্ষোভ জানিয়ে অবিলম্বে অভিযুক্তকে সহকারী প্রক্টরের পদ থেকে অব্যাহতি দেওয়ার দাবি জানান। সোশ্যাল মিডিয়ায় এনিয়ে ক্ষোভ জানিয়ে পোস্ট করেন শিক্ষার্থীরা। এছাড়া মেঘনা ভবনের আবাসিক অন্য শিক্ষকরা তার আবাসিকত্ব স্থায়ী বাতিল এবং সুষ্ঠু বিচারপূর্বক তার উপযুক্ত শাস্তির দাবি জানান।

বাংলাদেশ সময়: ১৭৩৫ ঘণ্টা, জানুয়ারি ০৫, ২০২১
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।