ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

শিক্ষা

বেসকারি কলেজের শিক্ষকদের এমপিওভুক্তির দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৯ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০২১
বেসকারি কলেজের শিক্ষকদের এমপিওভুক্তির দাবি বেসরকারি কলেজ অনার্স-মাস্টার্স শিক্ষক ফেডারেশনের সংবাদ সম্মেলন | ছবি: শাকিল

ঢাকা: দেশের বেসরকারি কলেজের অনার্স-মাস্টার্স শিক্ষকদের এমপিওভুক্তির দাবি জানিয়েছে বাংলাদেশ বেসরকারি কলেজ অনার্স-মাস্টার্স শিক্ষক ফেডারেশন।

বুধবার (৬ জানুয়ারি) দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনে এ দাবি জানায় সংগঠনটি।

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, প্রায় ৩১৫টি কলেজে বর্তমানে বৈধভাবে নিয়োগপ্রাপ্ত ৫৫০০ জন শিক্ষক শুধু জনবল কাঠামোর বাইরে থাকায় দীর্ঘ ২৮ বছর এমপিওভুক্তির বাইরে রয়েছেন। কর্মরত অনার্স-মাস্টার্স শিক্ষকরা এনটিআরসিএ’র সনদধারী এবং সরকারি ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের যথাযথ বিধি মোতাবেক নিয়োগ পেলেও জনবল কাঠামো না থাকায় সরকারি সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন।

বক্তারা বলেন, দেশের অধিকাংশ কলেজসমূহে শিক্ষকরা নামমাত্র বা বিনা বেতনে মানবেতর জীবন-যাপন করছেন। এই সব শিক্ষকদের এমপিওভুক্ত করা অত্যন্ত যুক্তিযুক্ত। কিন্তু দীর্ঘ ২৮ বছরেও শিক্ষকদের কাছে এমপিও নামক সোনার হরিণটি অধরাই রয়ে গেছে।

এ অবস্থায় কর্মরত ৫৫০০ জন অনার্স-মাস্টার্স শিক্ষককে অনতিবিলম্বে এমপিওভুক্ত করা না হলে ভবিষ্যতে আমরণ অনশনের মতো কঠিন কর্মসূচি ঘোষণা করা হবে বলে সংবাদ সম্মেলনে জানান শিক্ষকরা।

সংবাদ সম্মেলনে সংগঠনের আহ্বায়ক হারুন-অর-রশিদ, সদস্য সচিব মো. মোস্তফা কামালসহ অন্যান্য নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৪২৬ ঘণ্টা, জানুয়ারি ০৬, ২০২০
এইচএমএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।