ঢাকা, সোমবার, ২০ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ জুন ২০২৪, ২৫ জিলকদ ১৪৪৫

শিক্ষা

শাবিপ্রবিতে যুক্ত হলো আরও একটি আরটি-পিসিআর 

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫২ ঘণ্টা, জানুয়ারি ৬, ২০২১
শাবিপ্রবিতে যুক্ত হলো আরও একটি আরটি-পিসিআর 

শাবিপ্রবি (সিলেট): করোনা ভাইরাসের নমুনা পরীক্ষায় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) পিসিআর ল্যাবে নতুন আরও একটি আরটি-পিসিআর মেশিন সংযুক্ত করা হয়েছে।

বুধবার (৬ জানুয়ারি) বিকেলে বিষয়টি নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের প্রধান অধ্যাপক ড. মো. শামসুল হক প্রধান।

এরআগে গত বছরের ১৮ মে বিশ্ববিদ্যালয়টির পিসিআর ল্যাবের উদ্বোধন করা হয়।

অধ্যাপক শামসুল হক প্রধান বলেন, পিসিআর ল্যাবের মেশিনের স্বল্পতার জন্য অনেক সময় নমুনা পরীক্ষা করতে আমাদের বিড়ম্বনায় পড়তে হয়। এখন আমরা যেহেতু আরেকটি নতুন আরটি-পিসিআর মেশিন পেয়েছি সেহেতু কাজটি আরও ভালোভাবে করতে পারবো। যখন নমুনার সংখ্যা বেড়ে যাবে তখন দু’টি মেশিনে কাজ করবো। দেশের মানুষের স্বার্থের কথা বিবেচনা করে বিশ্ববিদ্যালয়ে এ ল্যাব চালু করা হয়েছে বলেও জানান তিনি।

শামসুল হক প্রধান আরও বলেন, আমরা গত বছরের ১৯ মে থেকে ল্যাবে করোনা ভাইরাসের নমুনা শনাক্তকরণ পরীক্ষা শুরু করি। এরমধ্যে নয় মাসে প্রায় ৩৮ হাজার নমুনা পরীক্ষা করতে পেরেছি। এরমধ্যে প্রায় সাত হাজার নমুনা পরীক্ষার রিপোর্ট পজিটিভ আর বাকি নমুনাগুলো নেগেটিভ এসেছে।

বাংলাদেশ সময়: ১৮৫২ ঘণ্টা, জানুয়ারি ০৬, ২০২১
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।