ঢাকা, সোমবার, ২০ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ জুন ২০২৪, ২৫ জিলকদ ১৪৪৫

শিক্ষা

ঢাবিতে অনুমতি ছাড়াই বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণের চেষ্টা

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৬ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০২১
ঢাবিতে অনুমতি ছাড়াই বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণের চেষ্টা মুক্তিযুদ্ধ মঞ্চের সংবাদ সম্মেলন

ঢাকা বিশ্ববিদ্যালয়: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ পূর্তি উপলক্ষে ভাস্কর্য নির্মাণের ঘোষণা দিয়েছে মুক্তিযুদ্ধ মঞ্চ। কিন্তু ক্যাম্পাসে ভাস্কর্য নির্মাণের বিষয়ে অনুমতি নেওয়া হয়নি বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

শনিবার (৯ জানুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির কার্যালয়ে এক সংবাদ সম্মেলন থেকে রোববার (১০ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে ভাস্কর্য উদ্বোধন করার কথা বলা হয়।

মুক্তিযুদ্ধ মঞ্চের সাধারণ সম্পাদক মো. আল মামুন লিখিত বক্তব্যে বলেন, ‘বীর মুক্তিযোদ্ধাদের পরিবারের অধিকার আদায়ের আন্দোলন ও সংগ্রামের পাশাপাশি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ ও মহান মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ। এর ধারাবাহিকতায় মুক্তিযুদ্ধের সূতিকাগার ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য স্থাপনের নীতিগত সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ। আপনারা নিশ্চয়ই অবগত আছেন যে, বারবার দাবি করা সত্ত্বেও স্বাধীনতার ৫০ বছরেও মুক্তিযুদ্ধের সূতিকাগার ঢাকা বিশ্ববিদ্যালয়ে জাতির পিতার কোনো ভাস্কর্য নির্মাণ করা হয়নি, যা অত্যন্ত দুঃখজনক। বঙ্গবন্ধুর নেতৃত্বে আমরা স্বাধীন সার্বভৌম বাংলাদেশ পেয়েছি, পেয়েছি লাল-সবুজ পতাকা। মুক্তিযুদ্ধে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবদান অনস্বীকার্য। বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনা নতুন প্রজন্মের মধ্যে ছড়িয়ে দেওয়ার জন্য দেশের সব বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণ করা অতীব প্রয়োজন। ’

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. গোলাম রাব্বানী বলেন, ‘কাউকে এ বিষয়ে কোনো দায়িত্ব বা অনুমতি দেওয়া হয়নি। আমার কাছে কোনো চিঠি আসেনি। ’

বাংলাদেশ সময়: ১৮১৫ ঘণ্টা, জানুয়ারি ০৯, ২০২১
এসকেবি/এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।