ঢাকা, মঙ্গলবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

শিক্ষা

ইউল্যাবে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৫ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২১
ইউল্যাবে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন

ঢাকা: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে অনলাইনে এক বিশেষ আলোচনা সভার আয়োজন করেছে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব)।  

রোববার (১০ জানুয়ারি) জাতীয় সঙ্গীত পরিবেশনার মধ্য দিয়ে অনুষ্ঠানটি শুরু হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউল্যাব বোর্ড অব ট্রাস্টিজের সদস্য কাজী নাবিল আহমেদ এমপি।  

তিনি বলেন, এ বছর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী। আমাদের স্বাধীনতার ৫০ বছর। বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস এর মধ্যে একটি বিশেষ দিন। কারণ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ব্যতিরেকে সেদিন বাংলাদেশের স্বাধীনতা সত্যি সত্যি বিপন্ন হতে পারতো, অপূর্ণ থেকে যেতে পারতো, বাঙালি জাতি অপূর্ণ থেকে যেত। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সত্যিকারভাবে বাঙালিকে পৃথিবীর দরবারে পরিচিতি এনে দিয়েছেন, করে দিয়েছেন মাথা উঁচু করে দাঁড়াবার স্থান।

অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় অধ্যাপক ড. রফিকুল ইসলাম। তিনি ১৯৭২ সালের ১০ জানুয়ারির সেই দিনটির কথা স্মৃতিচারণ করতে গিয়ে তার ও বাংলার মানুষের অনুভূতি অভিব্যক্ত করে বলেন, বঙ্গবন্ধু সেদিন দেশের মাটিতে ফিরে রমনা ময়দানে উপস্থিত হন এবং বক্তব্য রাখেন। তার চোখে পানি ছিল। তার সঙ্গে আমাদেরও। ১৯৭১ সালের এপ্রিল থেকে শুরু করে ১৯৭২ সালের ৮ জানুয়ারি পাকিস্তানের জেলখানায় বঙ্গবন্ধুকে জীবন-যাপন করতে হয়েছে। এর চেয়ে কষ্টকর, নির্মম জীবন আর কিছু হতে পারে না। কিন্তু বঙ্গবন্ধু একটা বিষয়ে নিশ্চিন্ত ছিলেন এবং তিনি তার ভাষণে বলেছিলেন, আমি জানতাম না বেঁচে থাকবো কি-না। কিন্তু এটা আমি জানতাম যে, আমার দেশ স্বাধীন হবে।

অনুষ্ঠানে ১৯৭২ সালের ১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের ওপর এক বিশেষ প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়। অনুষ্ঠান পরিচালনা করেন ইউল্যাবের উপাচার্য অধ্যাপক ড. এইচ এম জহিরুল হক। উপস্থিত ছিলেন- ইউল্যাবের উপ-উপাচার্য অধ্যাপক ড. সামসাদ মর্তুজা, ইউল্যাব বোর্ড অব ট্রাস্টিজের বিশেষ উপদেষ্টা অধ্যাপক ইমরান রহমানসহ ইউল্যাবের সব বিভাগীয় প্রধান, শিক্ষক-কর্মকর্তা ও ছাত্র-ছাত্রীরা।

বাংলাদেশ সময়: ১৭০৩ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০২১
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।