ঢাকা, বৃহস্পতিবার, ৭ আশ্বিন ১৪২৮, ২৩ সেপ্টেম্বর ২০২১, ১৪ সফর ১৪৪৩

শিক্ষা

রাবির রুটিন উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৪ ঘণ্টা, জুলাই ১৮, ২০২১
রাবির রুটিন উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম

রাজশাহী: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উপাচার্যের রুটিন দায়িত্ব পেয়েছেন সদ্য নিযুক্ত উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলাম।  

রোববার (১৮ জুলাই) রাষ্ট্রপতির আদেশক্রমে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব মো. নূর-ই-আলম স্বাক্ষরিত এক আদেশে তাকে এ দায়িত্ব দেওয়া হয়।

গত ১৩ জুলাই বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য পদে ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মো. সুলতান-উল-ইসলাম নিয়োগ পেয়েছিলেন। গত শনিবার (১৭ জুলাই) শহীদ নজরুল ইসলাম প্রশাসনিক ভবনের উপ-উপাচার্য দফতরে আনুষ্ঠানিকভাবে নিজ দায়িত্ব গ্রহণ করেন তিনি। দায়িত্ব গ্রহণের পরের দিন উপাচার্যের রুটিন দায়িত্ব পেলেন এ অধ্যাপক।

আদেশে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের পরবর্তী ভাইস চ্যান্সেলর নিযুক্ত না হওয়া পর্যন্ত প্রশাসনিক প্রয়োজনে অন্তর্বর্তীকালীন ব্যবস্থা হিসেবে উপ-উপাচার্য অধ্যাপক সুলতান-উল-ইসলামকে নিজ দায়িত্বের অতিরিক্ত উপাচার্যের দৈনন্দিন রুটিন দায়িত্ব দেওয়া হলো।

অধ্যাপক ড. মো. সুলতান-উল-ইসলাম রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগ থেকে ১৯৮১ সালে স্নাতক ও ১৯৮২ সালে স্নাতকোত্তর শেষ করেন। পরবর্তীতে তিনি ইংল্যান্ডের নটিংহাম বিশ্ববিদ্যালয় থেকে এমএসসি ডিগ্রি অর্জন করেন। সেইসঙ্গে ২০০২ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে তিনি পিএইচডি ডিগ্রি লাভ করেন। ১৯৯৭ সালে নিজ বিভাগে সহকারী অধ্যাপক হিসেবে যোগদান করেন এবং ২০০৭ সালে অধ্যাপক হিসেবে পদোন্নতি পান। এছাড়া ২০১৯ সাল থেকে তিনি নিজ বিভাগের সভাপতির দায়িত্ব পালন করছেন।

গত ৬ মে উপাচার্য পদের চার বছর মেয়াদপূর্ণ করে অধ্যাপক আব্দুস সোবহান বিদায় নেন। একই দিন শিক্ষা মন্ত্রণালয়ের এক আদেশে উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহাকে উপাচার্যের রুটিন দায়িত্ব দেওয়া হয়। তবে গত ১৬ জুলাই আনন্দ কুমার সাহা উপ-উপাচার্যের মেয়াদপূর্ণ করে বিদায় নেন। ফলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পদ শূন্য হয়।

বাংলাদেশ সময়: ১৯৪২ ঘণ্টা, জুলাই ১৮, ২০২১
এসএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa