ঢাকা, বুধবার, ১১ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

শিক্ষা

নিরক্ষর জনগোষ্ঠীকে প্রযুক্তি-দক্ষ করে বিদেশে পাঠানোর কর্মসূচি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২১
নিরক্ষর জনগোষ্ঠীকে প্রযুক্তি-দক্ষ করে বিদেশে পাঠানোর কর্মসূচি

ঢাকা: প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোঃ জাকির হোসেন বলেছেন, দেশের মানুষের জীবনমান উন্নয়ন ও দেশকে একটি উন্নত দেশে পরিণত করার লক্ষ্যে বর্তমান সরকারের গৃহীত ভিশন-২০২১ ও ভিশন-২০৪১ বাস্তবায়নে দক্ষ মানবসম্পদের বিকল্প নেই। এ লক্ষ্যে সাক্ষরতা ও দক্ষতা উন্নয়নের জন্য মৌলিক সাক্ষরতার সাথে প্রি-ভোকেশনালসহ জীবনব্যাপী শিক্ষার ওপর গুরুত্বারোপ করে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে।

আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উপলক্ষ্যে বৃহস্পতিবার রাজধানীর তেজগাঁওয়ে উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর সম্মেলন কক্ষে আয়োজিত ‘মানবসম্পদ উন্নয়নে সাক্ষরতার ভূমিকা’ শীর্ষক গোলটেবিল আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, বর্তমান বিশ্ব বদলে যাওয়ার নিয়মক শক্তি তথ্যপ্রযুক্তি। অদক্ষ শ্রমিককে দক্ষ করে তোলার জন্য প্রযুক্তিগত ও কারিগরি প্রশিক্ষণের প্রয়োজন। নিরক্ষর জনগোষ্ঠীকে সাক্ষরতা শিক্ষার পাশাপাশি আইসিটি ভিত্তিক সেবা ও প্রি-ভোকেশনাল প্রশিক্ষণের কথা বিবেচনা করে আমরা 'জীবনব্যাপী শিক্ষা' কর্মসূচি নামক স্থায়ী কার্যক্রম গ্রহণ করেছি। এই কর্মসূচির আওতায় নিরক্ষর জনগোষ্ঠী উন্নত প্রযুক্তিতে দক্ষতা প্রশিক্ষণ গ্রহণ করে পেশাগত দক্ষতা অর্জনের মাধ্যমে দেশ-বিদেশে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করবে এবং প্রচুর রেমিট্যান্সের অর্জন করে দেশকে অর্থনৈতিকভাবে স্বয়ংসম্পূর্ণ করতে সহায়ক ভূমিকা পালন করবে।

এসময় বিভিন্ন বেসরকারি সংস্থা থেকে আগত প্রতিনিধিবৃন্দ মানবসম্পদ উন্নয়নে সাক্ষরতা ও কারিগরি প্রশিক্ষণের প্রয়োজনীয়তার ওপর বিশেষজ্ঞ মতামত গোলটেবিল আলোচনা সভায় উপস্থাপন করেন।

গোলটেবিল আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রতন চন্দ্র পন্ডিত(বিদ্যালয়) ,মো. আবু বকর সিদ্দিক (প্রশাসন), মো. রুহুল আমিন(উন্নয়ন) ও মো. মোশাররফ হোসেন(বাজেট)। উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর মহাপরিচালক মো. আতাউর রহমান সভায় সভাপতিত্ব করেন।

বাংলাদেশ সময়: ০০৩৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২১
এমআইএইচ/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa