ঢাকা, শনিবার, ৭ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৩

শিক্ষা

হঠাৎ স্কুল পরিদর্শনে যাবেন শিক্ষামন্ত্রী, অনিয়ম পেলে ব্যবস্থা

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২১
হঠাৎ স্কুল পরিদর্শনে যাবেন শিক্ষামন্ত্রী, অনিয়ম পেলে ব্যবস্থা

ঢাকা: করোনা পরিস্থিতি ও ডেঙ্গুর প্রকোপ থেকে শিক্ষার্থীদের সুরক্ষা ব্যবস্থা পর্যবেক্ষণ করতে গিয়ে কোনো অনিয়ম পেলে কঠোর ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

রোববার (১২ সেপ্টেম্বর) রাজধানীর আজিমপুর গভর্নমেন্ট গার্লস স্কুল অ্যান্ড কলেজে পরিদর্শনে এসে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, আমরা আজকে এখানে এসেছি জানিয়ে। আমরা প্রায়শই জানিয়ে না জানিয়ে সব জায়গায় যাবো। কোথাও যদি কোনো নিয়মের ব্যত্যয় দেখি, তাহলে সংশ্লিষ্ট যারা থাকবেন শিক্ষক কর্মকর্তা বা আমার অধিদপ্তরের কর্মকর্তা হোন যাদের এটি দেখভাল করার কথা ছিল কিংবা যারা এটা দেখছেন তাদের বিরুদ্ধে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেওয়া হবে।

মন্ত্রী বলেন, এখন করোনার সংক্রমণ কমে আসছে। এটা খুবই সুখের। করোনা সংক্রমণের হার নিম্নগামী দেখে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত নিতে হয়েছে। পাশপাশি অন্য বিষয়ও দেখতে হয়েছে। যদি কোনো আশাঙ্কাজনক পরিস্থিতি দেখা দেয়, তাহলে আমরা শিক্ষার্থীদের শ্রেণিকক্ষে না রেখে আগের পদ্ধতিতে ফিরে যাবো। বিদ্যালয় খুলে দেওয়ায় সারাদেশে উৎসাহ বিরাজ করছে বলেও জানান তিনি।

পরিষ্কার–পরিচ্ছনতা ও স্বাস্থ্যবিধি মানার উপর গুরুত্ব দিয়ে তিনি বলেন, বর্তমানে করোনার সঙ্গে ডেঙ্গুর সিজন চলছে। মশার কামড় ভয়াবহ। শিক্ষার্থীরা যেন ফুলহাতা জামা পরে আসে। আমরা প্রতিদিন বাধ্যতামূলকভাবে চেকলিস্ট জমা দেবো। অভিভাবকরা যেন বিদ্যালয়ের গেইটে ভিড় না করে তারা যেন একটু তদারকি করে। এছাড়া জেলায় কন্ট্রোল রুম চালু করা হচ্ছে বলে জানান তিনি।

শিক্ষার্থীদের ফি আদায় নিয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি বলেন, যে ফি গুলো অবশ্য প্রয়োজন সেগুলো নিতে পারবে। সেখানেও যদি কোনো শিক্ষার্থীর পরিবার করোনার কারণে বিপর্যস্ত হয়, তাহলে তাকে যেন কিস্তিতে পরিশোধের জন্য বিবেচনা করে। এটা একটা মানবিক বিষয়। প্রতিষ্ঠান অমানবিক হতে পারে না।

বাংলাদেশ সময়: ১১২২ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২১
এসকেবি/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa