ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

মানিকগঞ্জে খুলছে না ২৫টি বিদ্যালয় 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২১
মানিকগঞ্জে খুলছে না ২৫টি বিদ্যালয়  স্কুল মাঠে বন্যার পানি। ছবি: বাংলানিউজ

মানিকগঞ্জ: মহামারি করোনার প্রভাবে প্রায় দেড় বছর ৬৫২টি প্রাথমিক বিদ্যালয় বন্ধ ছিলো, সরকারি নির্দেশনা অনুয়ায়ী আজ থেকে সারাদেশে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত হলেও বন্যার পানির কারণে জেলার যমুনা ও পদ্মার দুর্গম চরাঞ্চলের ৫০ কিলোমিটারের মধ্যে অন্তত ২৫টি প্রাথমিক বিদ্যালয় খোলা সম্ভব হচ্ছে না বলে জানিয়েছে জেলা প্রাথমিক শিক্ষা অফিস।

রোববার (১২ সেপ্টেম্বর) সকালে ২৫টি প্রাথমিক বিদ্যালয় বন্ধের তথ্য নিশ্চিত করেছেন জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা তাপস কুমার অধিকারী।

 

তিনি জানান, বন্যার পানি নেমে গেলে নিয়মিত ওই বিদ্যালয়গুলোতে পাঠদান কাযর্ক্রম চালু হবে। এক দেড় সপ্তাহের মধ্যে বন্যাকবলিত এলাকার বিদ্যালয়গুলোর মাঠ থেকে পানি নেমে যেতে পারে এমনটাই আশা ওই সব বিদ্যালয়ের প্রধানদের।

জানা যায়, চলতি বছরে বর্ষা মৌসুমে কয়েক দফা পদ্মা ও যমুনার ভাঙনে বেশ কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া চলতি বন্যায় শিবালয়, দৌলতপুর ও হরিরামপুর উপজেলার চরাঞ্চলের প্রাথমিক বিদ্যালয়গুলোতে পানি প্রবেশ করে। গত সপ্তাহ থেকে পানি কমতে শুরু করেছে। তবে চরাঞ্চলের প্রায় ২৫টি প্রাথমিক বিদ্যালয় থেকে বন্যার পানি নামলেও মাঠ এলাকায় কাদা রয়েছে। ফলে এসব বিদ্যালয় খুলে দিলেও শিক্ষার্থীদের যাতায়াতে বেগ পেতে হবে।

দৌলতপুর উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. মোয়াজ্জেম হোসেন জানান, এ উপজেলায় শতাধিক প্রাথমিক বিদ্যালয় রয়েছে। বাঁচামারা, বাঘুটিয়া ও চরকাটারি এলাকায় বিদ্যালয়গুলোতে পানি নামলেও মাঠে কাদা রয়েছে। এ রকম পরিস্থিতি এ চরাঞ্চলের ১৯টি বিদ্যালয়ে থাকায় ক্লাস শুরু হতে কিছুদিন সময় লাগতে পারে।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা তাপস কুমার অধিকারী জানান, এই জেলার তিনটি উপজেলার অধিকাংশই চরাঞ্চল থাকায় শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে পানি উঠেছিলো, অনেক বিদ্যালয়ে এখনো পানি আছে আর কিছু বিদ্যালয় থেকে পানি নামলেও মাঠে রয়েছে কাদা। জেলায় মোট ৬৫২টি প্রাথমিক বিদ্যালয় রয়েছে তার মধ্যে থেকে ২৫টি  বিদ্যালয় খোলা সম্ভব হচ্ছে না।  

এছাড়া হরিরামপুর উপজেলার সুতালড়ি ইউনিয়নের রামচন্দ্রপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় পদ্মার গর্ভে বিলীন হয়েছে বলেও জানান তিনি।
 
বাংলাদেশ সময়: ১১৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২১
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।