ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শিক্ষা

উদ্ভাবনী শিক্ষার্থীদের নিয়ে প্রকল্প চালু করতে ভুটান আগ্রহী

সাভার করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২১
উদ্ভাবনী শিক্ষার্থীদের নিয়ে প্রকল্প চালু করতে ভুটান আগ্রহী

সাভার (ঢাকা): ঢাকায় নিযুক্ত ভুটানের রাষ্ট্রদূত রিনচেন কুয়েন্টসিল বলেছেন, উদ্ভাবনী শিক্ষার্থীদের নিয়ে স্টার্টআপ ও ভেঞ্চার প্রকল্প চালু করার ব্যাপারে ভুটান সরকার খুবই আগ্রহী। এর মাধ্যমে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন সহজ হবে।

বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) দুপুরে ভুটান রাষ্ট্রদূতের তিন সদস্যের একটি প্রতিনিধিদল ড্যাফোডিল স্মার্ট সিটিতে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ক্যাম্পাস পরিদর্শন শেষে তিনি এসব কথা বলেন।

রাষ্ট্রদূত রিনচেন কুয়েন্টসিল বলেন, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সঙ্গে শিক্ষা, ব্যবসা, সংস্কৃতি বিনিময়সহ বিভিন্ন বিষয় নিয়ে ভুটানের শিক্ষা প্রতিষ্ঠানগুলো কাজ করবে। আমরা গত বছর বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোকে অনুরোধ করেছিলাম ভুটানের শিক্ষার্থীদের জন্য বৃত্তির ব্যবস্থা করতে। ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় সে আহ্বানে সাড়া দেওয়ায় কর্তৃপক্ষকে আন্তরিকভাবে ধন্যবাদ জানাই।

বৈঠকে অধ্যাপক ড. এসএম মাহবুব উল হক মজুমদার বলেন, ২০২২ সাল থেকে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ভুটানের তরুণ শিক্ষার্থীদের জন্য শতভাগ বৃত্তি ও আংশিক বৃত্তির ব্যবস্থা থাকবে। এসময় তিনি ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার আন্তর্জাতিক মান, বিভিন্ন র‌্যাংকিংয়ে ড্যাফোডিলের অবস্থান, বিদেশি শিক্ষার্থীদের জন্য আন্তর্জাতিক মানের হোস্টেল সুবিধাসহ বিভিন্ন সুযোগ-সুবিধা তুলে ধরেন এবং ভুটানি শিক্ষার্থীদের ভর্তির জন্য আহ্বান জানান।

বৈঠক শেষে বিশ্ববিদ্যালয়ের নলেজ ভ্যালি, গলফ গার্ডেন, বনমায়া, ইনোভেশন ল্যাব, আনিসুল হক স্টাডি সেন্টার, স্বাধীনতা মিলনায়তনসহ পুরো ক্যাম্পাস ঘুরে দেখেন এবং শিক্ষার্থীদের সাংস্কৃতিক পরিবেশনা উপভোগ করেন ভুটান রাষ্ট্রদূতের দল। এর মাধ্যমে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সঙ্গে ভুটানের বিশ্ববিদ্যালয়গুলোর সম্পর্ক দৃঢ় হবে বলে কর্তৃপক্ষ আশা করেন।

পরিদর্শনকালে তারা ড্যাফোডিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে দুই দেশের শিক্ষা, অর্থনীতি, সংস্কৃতিসহ বিভিন্ন বিষয় নিয়ে সৌহার্দ্যপূর্ণ বৈঠক করেন। রাষ্ট্রদূত দলের অপর দুই সদস্য হলেন ঢাকার রয়েল ভুটানিজ দূতাবাসে নিযুক্ত ভুটানের মন্ত্রী কর্নেল শা রাই এবং রয়েল ভুটানিজ দূতাবাসের সেকেন্ড সেক্রেটারি কেজাং ওয়াংচুক।

এ সময় উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ড. প্রকৌশলী একেএম ফজলুল হক, ইন্টারন্যাশনাল এফেয়ার্সের পরিচালক প্রফেসর ড. মো. ফখরে হোসেন বিভিন্ন অনুষদের ডিন, পরিচালক ও ঊর্ধ্বতন কর্মকর্তারা।

বাংলাদেশ সময়: ১৬১৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২১
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।