ঢাকা, শনিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ নভেম্বর ২০২১, ২১ রবিউস সানি ১৪৪৩

শিক্ষা

রাবিতে শুরু ঢাবির 'খ' ইউনিটের ভর্তি পরীক্ষা

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৪ ঘণ্টা, অক্টোবর ২, ২০২১
রাবিতে শুরু ঢাবির 'খ' ইউনিটের ভর্তি পরীক্ষা

রাবি: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের কলা অনুষদভুক্ত 'খ' ইউনিটের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শুরু হয়েছে।

শনিবার (২ অক্টোবর) বেলা ১১টা থেকে এ পরীক্ষা শুরু হয়।

পরীক্ষা চলবে বেলা সাড়ে ১২টা পর্যন্ত।

রাবির রেজিস্ট্রার দফতর জানায়, শনিবার ‘খ’ ইউনিটের পরীক্ষায় ৬ হাজার ৩৭১ জন শিক্ষার্থী অংশগ্রহণ করবেন। এর আগে শুক্রবার (১ অক্টোবর) ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ১৪ হাজার ৩৪৬ জন শিক্ষার্থী অংশ নিয়েছেন।

এছাড়া ৯ অক্টোবর ‘চ’ ইউনিটের পরীক্ষায় ১৯৭৭ জন, ২২ অক্টোবর ‘গ’ ইউনিটের পরীক্ষায় ১৮২৪ জন ও ২৩ অক্টোবর ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ১২ হাজার ৬ জন ভর্তিচ্ছু পরীক্ষায় অংশ নিবেন।

সরেজমিনে দেখা যায়, শনিবার সক‌াল সা‌ড়ে ৯টা থে‌কেই বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনগুলোর ফট‌কে ভর্তিচ্ছু ও অভিভাবকদের উপস্থিতি বাড়‌তে থা‌কে। ভর্তিচ্ছুরা লাইনে দাঁড়িয়ে একজন একজন করে কেন্দ্রে প্রবেশ করেছেন। প্রত্যেককে তল্লাশি করে সঙ্গে থাকা প্রবেশ পত্রসহ প্রয়োজনীয় কাগজপত্র দে‌খে কেন্দ্রে প্রবেশ করতে দেওয়া হয়েছে। মোবাইল ফোন, ইলেকট্রনিক ডিভাইস ও ঘড়িসহ কোনও যন্ত্র নিয়ে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না।  

জানতে চাইলে রাবির প্রক্টর লিয়াকত আলী বাংলানিউজকে বলেন, পরীক্ষা চলাকালীন সময়ে সব রকমের জালিয়াতি রোধে আমাদের সর্বোচ্চ নজরদারি রয়েছে। কেন্দ্রে প্রবেশপথের আশেপাশে শিক্ষার্থীরা ছাড়া কাউকে অবস্থান করতে দেওয়া হচ্ছে না। নিরাপত্তার দা‌য়ি‌ত্বে আইনশৃঙ্খলা বা‌হিনীর সঙ্গে স্কাউট ও বিএন‌সি‌সিরি সদস্যরা কাজ কর‌ছেন।

জানা যায়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিটি ইউনিটে এবার মোট ১২০ নম্বরের ভর্তি পরীক্ষা হবে। সেখানে মূল পরীক্ষায় (বহুনির্বাচনী ও লিখিত) ১০০ এবং এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের ওপর ১০ করে মোট ২০ নম্বর থাকবে।

ক, খ, গ ও ঘ ইউনিটের ভর্তি পরীক্ষায় ৬০ নম্বরের বহুনির্বাচনী এবং ৪০ নম্বরের লিখিত অংশ থাকবে। উভয় অংশের জন্য ৪৫ মিনিট করে সময় থাকবে। তবে চ ইউনিটের ৪০ নম্বরের বহুনির্বাচনী পরীক্ষার জন্য ৩০ মিনিট আর ৬০ নম্বরের অঙ্কন পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় বরাদ্দ থাকবে।

উল্লেখ্য, করোনা মহামারির কারণে এবার ঢাকার বাইরেও সাত বিভাগীয় শহরে ঢাবির ভর্তি পরীক্ষার কেন্দ্র অনুষ্ঠিত হচ্ছে। পাঁচটি ইউনিটের বিপরীতে মোট ৩৬ হাজার ১০১ ভর্তিচ্ছু রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রে পরীক্ষায় অংশগ্রহণ করবেন।

বাংলাদেশ সময়: ১১২৪ ঘণ্টা, অক্টোবর ০২, ২০২১
এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa